ত্বকের সৌন্দর্য বাড়াতে…

শারীরিক সৌন্দর্যের বিচারে সুস্থ, আকর্ষণীয় ও যৌবনদীপ্ত ত্বক একটি অন্যতম প্রধান মাপকাঠি। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে ত্বকেও এর প্রভাব পরিলক্ষিত হয় এবং চলি্লশোর্ধদের মধ্যে তারুণ্যোদীপ্ত ত্বক ধরে রাখার জন্য প্রাণপণ চেষ্টা বা প্রবণতা দেখা যায়। ত্বকের সৌন্দর্য বর্ধনের বিভিন্ন চিকিৎসা পদ্ধতির মধ্যে রয়েছে। ডার্মাব্রেশন/ মাইক্রোডার্মাব্রেশন, কেমিক্যাল পিলিং, ইনজেকশন/ফিলার পদ্ধতি, লাইট থেরাপি, সেলুলাইট পদ্ধতি এবং লেজার প্রয়োগ।

মাইক্রোডার্মাব্রেশন : যন্ত্রের মাধ্যমে ঘষে ত্বকের অনাকাঙ্ক্ষিত অংশ তুলে ফেলা হয়। পরবর্তীতে নতুন কোষ সৃষ্টির মাধ্যমে স্বাভাবিক আকার ধারণ করে। বলিরেখা, ব্রণজনিত ক্ষত ইত্যাদিতে ব্যবহৃত হয়।

কেমিক্যাল পিলিং : চিকিৎসকরা এ পদ্ধতিতে নানা ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করে ত্বকের অনাকাঙ্ক্ষিত অংশ তুলে ফেলেন অনেকটা ঝলসে ফেলার মতো। পরবর্তীতে নতুনভাবে সৃষ্ট কোষের মাধ্যমে স্থানটি স্বাভাবিক রূপ ফিরে পায়। ইনজেকশন/ফিলার পদ্ধতি : বয়সজনিত বা অন্য কোনো কারণে বলিরেখা দূর করতে বিশেষ ধরনের পদার্থ যেমন বটোক্স, কোলাজেন কিংবা চর্বিজাতীয় পদার্থ ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করা হয়। এমনকি সেবাগ্রহণকারীর শরীরের অন্য কোনো স্থান থেকে বিশেষ ধরনের চর্বি আহরণ করে তা আক্রান্ত স্থানে প্রয়োগ হয়।

লাইট থেরাপি : এ পদ্ধতিতে যন্ত্রনিঃসরিত আলোকের (LED) মাধ্যমে ত্বকের কোলাজেনকে উজ্জীবিত করা হয়, নতুন কোষ তৈরি করার জন্য। বলিরেখা দূর করার জন্য পদ্ধতিটি ব্যবহার করা হয়।

সেলুলাইট চিকিৎসা : শরীরের চর্বি থেকে সেলুলাইট নামে এক ধরনের পদার্থ তৈরি হয়, যা ত্বকে জমে বিভিন্ন স্থানে ভাঁজ তৈরি করে। এ পদ্ধতিতে অনাকাঙ্ক্ষিত এসব সেলুলাইট দ্রবীভূত করার মাধ্যমে ত্বকের গাঁথুনি ফিরিয়ে আনা হয়।

লেজার চিকিৎসা : চিকিৎসাবিজ্ঞানের অন্যান্য শাখার মতো ত্বকের চিকিৎসায়ও লেজার ব্যবহৃত হচ্ছে। প্রয়োজনমাফিক বিভিন্ন ধরনের লেজার ত্বকের টিউমার অপসারণ, জন্মগত দাগ দূর করা, ব্রণজনিত ক্ষত, রোদে পোড়া দাগ দূর করা, বলিরেখা দূর করা ইত্যাদিতে ব্যবহার হয়।

লাইপোসাকশন ও কসমেটিক সার্জারি : লাইপোসাকশনের মাধ্যমে জমে থাকা অতিরিক্ত অনাকাঙ্ক্ষিত চর্বি বের করে আনা হয়। কসমেটিক সার্জারির মাধ্যমে নাক, মুখ, বক্ষদেশ ইত্যাদির গঠন পরিবর্তন করে কাঙ্ক্ষিত আকৃতি প্রদান করা যায়।

লেখক : সিনিয়র কনসালটেন্ট, চর্ম ও মেদজনিত রোগ, এশিয়ান জেনারেল হসপিটাল, বারিধারা, ঢাকা।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top