অকালে পেকেছে চুল?

কথায় আছে চুল পাকে বয়সে। কিন্তু একটা নির্দিষ্ট বয়সের আগে যদি পাক ধরে চুলে? এমন সমস্যায় ভুগছেন অনেকেই। ২৫-৩০ বছর বয়সেই কালো চুলের সঙ্গী হচ্ছে বেশ কিছু সাদা চুল।
অকালে চুল পাকা রোধ এবং চুল পেকে গেলে তার যত্নআত্তি নিয়ে পরামর্শ দিয়েছেন গীতি’স বিউটি পারলারের স্বত্বাধিকারী গীতিবিল্লাহ। তিনি মনে করেন, অনেক ক্ষেত্রে চুল পাকা নির্ভর করে জীবনযাত্রার ওপর। ঘুমের সমস্যা হলে, খুব বেশি ধূমপান করলে, অতিরিক্ত দুশ্চিন্তার কারণে চুলে পাক ধরতে পারে। নিয়ন্ত্রিত জীবনযাত্রা যেমন ত্বক সুন্দর রাখে তেমনি চুলের অকালপক্বতাও রোধ করে। হরমোনের সমস্যার জন্যও পাক ধরতে পারে চুলে। আবার অনেকের বংশগত কারণেও অকালে পাক ধরতে পারে। তখন আর কিছুই করার থাকে না। সেই সময়ে শুধু দরকার কাঁচা-পাকা চুলের যত্ন। চুলে পাক রোধ করার জন্য গীতিবিল্লাহ পরামর্শ দেন ভিটামিন-মিনারেল এবং আঁশসমৃদ্ধ খাবার খাওয়ার ওপর।

জেনে নিন
* যে অল্প কয়টা চুল পেকে গেছে সেগুলো সৌন্দর্যহানি করলে কাঁচি দিয়ে কেটে ছোট করে রাখতে পারেন। নিয়মিত কেটে রাখলে পাকা চুলের সমস্যা সমাধান হবে কিছুটা।
* সমস্যা দেখা দেওয়ার শুরুতেই যদি পরিচর্যা করেন, তাহলে অনেকাংশে চুল পাকা রোধ সম্ভব।
* সপ্তাহে দু-তিন দিন তেল গরম করে মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করতে পারেন। তেল চুলের পুষ্টি জোগায়।
* চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বাছাই করুন। শ্যাম্পু ব্যবহার করার পর কন্ডিশনার ব্যবহার করুন।
* চুলে খুশকি দেখা দিলে শুরুতেই সাবধান হন। কারণ অতিরিক্ত খুশকির কারণেও অসময়ে চুল পাকে। সে ক্ষেত্রে সপ্তাহে এক দিন লেবুর রস বা পেঁয়াজের রস মাথার ত্বকে দিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেললে খুশকি কমে যাবে।
* প্রথম যখন দেখবেন চুল পাকতে শুরু করেছে তখন মেহেদি, ডিমের কুসুম ও টকদই একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে মাথায় লাগান। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। মেহেদি ব্যবহারের ফলে চুল পাকা রোধ হবে এবং চুলের সাদা ভাবটা কম বোঝা যাবে।
* যাঁরা খুব বেশি রোদে কাজ করেন অর্থাৎ যাঁদের চুলে সরাসরি রোদ লাগে, তাঁদের চুল পাকার প্রবণতা দেখা যায়। সে ক্ষেত্রে রোদে কাজ করলে মাথা ঢেকে রাখুন। অথবা রোদ থেকে ফিরে ক্রিম-সমৃদ্ধ শ্যাম্পু দিয়ে চুল শ্যাম্পু করুন।
* পাকা চুলের যত্নে লাল জবাফুলের নির্যাস চুলের গোড়ায় লাগাতে পারেন। এতে করে সাদা চুলগুলো প্রাকৃতিক রঙে কালো দেখাবে। আবার ইচ্ছা করলে ব্যবহার করতে পারেন তেলাকোচা পাতাও। এতেও কালো হয় চুল।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top