fbpx

রূপ বাড়ান পেঁয়াজের ছোঁয়ায়

খাবারের গন্ধ আর স্বাদ বাড়াতে পেঁয়াজই তো কাজের কাজি। শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, চুল ও ত্বকের সৌন্দর্য বাড়াতেও ব্যবহার করা হয় এই মসলা। ঝলমলে কালো চুলের মেঘে হারিয়ে যেতে আর ত্বকের সৌন্দর্যে উজ্জীবিত থাকতে শুধু নামি দামি ব্র্যান্ডের পণ্যের ওপর ঝুঁকে পড়া নয়। উপকারী উপকরণ হিসেবে বেছে নিতে পারেন পেঁয়াজকে। তাই পেঁয়াজের ছোঁয়ায় রূপ বাড়াতে-

চুলের যত্ন

প্রাকৃতিক এসিডযুক্ত পেঁয়াজ মাথার তালুর কোষগুলোকে উজ্জীবিত রাখতে সহায়তা করে। মধুর সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে মাথার তালুতে নিয়মিত লাগাতে পারেন। সমপরিমাণ নারিকেল বা জলপাইয়ের তেলের সঙ্গে পেঁয়াজ বাটা মিশিয়ে চুলে লাগিয়ে একটি টাওয়েল দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন। ঘণ্টা দুয়েক পর চুল আঁচড়ে পছন্দের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এতে লম্বার পাশাপাশি চুল ঘন ও ঝলমলে হয়।

ত্বকের যত্ন

ত্বকের কালো দাগ দূর করতে পেঁয়াজ খুবই কার্যকর। বাটা পেঁয়াজের প্রলেপ ত্বকের শুষ্ক কোষকে প্রাণবন্ত করে এবং মরা কোষগুলো তুলে ফেলে। পেঁয়াজে থাকা ল্যাকটিক এসিড এ প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। খুব ভালো কাজ পেতে টক দইয়ের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে লাগালে ভালো ফল পাওয়া যায়। এটি ব্রণ, মেসতা, বলিরেখা তুলে মসৃণ ত্বক উপহার দেয়। এছাড়াও কনুইয়ের কালচে ছোপ দূর করতে পারেন পেঁয়াজের ছোঁয়ায়। এক মগ গরম পানিতে কয়েক টুকরো পেঁয়াজ ছেড়ে তাতে কনুই ভাঁজ করে ডুবিয়ে রাখুন। এভাবে কয়েক মিনিট রাখতে হবে। প্রতিদিন নিয়মিত এই কাজটি করলে ধীরে ধীরে কালচে দাগ কমে আসবে।

কমেন্টসমুহ
সিক্রেট ডাইরি সিক্রেট ডাইরি

Top