এশিয়ার র‌্যাঙ্কিংয়ে নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

এশিয়ার দেশগুলোর বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং-এ নেই বাংলাদেশের একটিও বিশ্ববিদ্যালয়। ৪১৭টি বিশ্ববিদ্যালয়, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের এ তালিকায় মিয়ানমার ছাড়া প্রতিবেশী সব দেশের বিশ্ববিদ্যালয়ই ঠাঁই করে নিয়েছে।

যুক্তরাষ্ট্রের শিক্ষা বিষয়ক শীর্ষ ম্যাগাজিন টাইমস হাইয়ার এডুকেশন শুক্রবার এ র‌্যাঙ্কিং প্রকাশ করে। বিশ্ববিদ্যালয় নিয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রেক্ষিতে ২০১৯ সালের এ তালিকা করে তারা।

ম্যাগাজিনটি জানায়, বিশ্ববিদ্যালয়ের গবেষণা, প্রতিষ্ঠানের বিস্তৃতি এবং পরিচালনা পরিষদ ও ফ্যাকাল্টির পরিকল্পনা বাস্তবায়নকে এ র‌্যাঙ্কিংয়ের সূচক হিসাবে ধরা হয়েছে। জরিপে বিবেচনা করা হয় শিক্ষার্থী সংখ্যা, শিক্ষার্থী ও শিক্ষকদের অনুপাত, ছাত্র ও ছাত্রীদের অনুপাত এবং বিদেশি শিক্ষার্থীদের অবস্থা।

র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে চীনের সিনহুয়া ইউনিভার্সিটি। এর আগের বছরে ছিলো ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। সেটা এবার দুই নম্বরে চলে গেছে। তৃতীয়তে আছে হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। চতুর্থতম অবস্থানে আছে ইউনিভার্সিটি অব হংকং আর পঞ্চমে চীনের পিকিং ইউনিভার্সিটি। চীনের মোট ৭২টি প্রতিষ্ঠান এই তালিকায় স্থান পেয়েছে। আর হংকংয়ের আছে ৬টি। আরে ছোট দেশ তাইওয়ানের আছে ৩২টি দেশ। দেশটির ন্যাশনাল তাইওয়ান ইউনিভার্সিটি তালিকার ২৫ তম অবস্থানে আছে।

তালিকায় দেখা যায়, ভারতের ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠান এতে স্থান করে নিয়েছে। মূল তালিকার ২৯ তম অবস্থানে আছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স। এ তালিকায় আছে দেশটির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলোজি বোম্বে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলোজি দিল্লি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলোজি মাদ্রাজ, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলোজি হায়দরাবাদ, পাঞ্জাব ইউনিভার্সিটি, বেনারস হিন্দু ইউনিভার্সিটি, যাদবপুর ইউনিভার্সিটি, দিল্লি ইউনিভার্সিটি, আলীগড় মুসলিম ইউনিভার্সিটি, জামিয়া মিল্লিয়া ইসলামিয়া সহ সুপরিচিত বিশ্ববিদ্যালয়গুলো।

পাকিস্তানের ৯টি বিশ্ববিদ্যালয় এ তালিকায় উঠে আসে। এতে শীর্ষে আছে কমসাটস ইউনিভার্সিটি ইসলামাবাদ। নেপালের আছে একটি বিশ্ববিদ্যালয়-ত্রিভূবন ইউনিভার্সিটি। শ্রীলঙ্কারও একটি-ইউনিভার্সিটি অব কলম্বো।

মুসলিম দেশ ইন্দোনেশিয়ার ৫টি বিশ্ববিদ্যালয় আছে এ তালিকায়। দেশটির শীর্ষ প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব ইন্দোনেশিয়া র‌্যাঙ্কিং-এ ১৩৩ তম। মালয়েশিয়ার আছে ১১ টি বিশ্ববিদ্যালয়। দেশটির শীর্ষ প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব মালয়েশিয়া মূল তালিকার ৩৮তম অবস্থানে আছে।

তালিকায় আছে সৌদি আরবের ৬টি বিশ্ববিদ্যালয়। কিং আব্দুল আজিজ ইউনিভার্সিটি মূল তালিকার ২৩ তম অবস্থানে আছে। আল ফয়সাল ইউনিভার্সিটি আছে ৩৫তম অবস্থানে।

ইরানের ২৯টি বিশ্ববিদ্যালয় এ তালিকায় জায়গা করে নিয়েছে। এতে আছে ইস্পাহান ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব তেহরান, ইরান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্স, তেহরান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্স, ইরান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির মতো নামকরা প্রতিষ্ঠান।

কমেন্টসমুহ
BD Life BD Life

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com