সালমান খানের ফিরিয়ে দেয়া সুপারহিট সব ছবি…

বলিউডে প্রচুর ব্যবসাসফল ছবির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ‘দাবাঙ্গ’ খ্যাত অভিনেতা সালমান খান, তার একাধিক প্রত্যাখ্যাত ছবিতে আমির খান, শাহরুখ খানের মতো দাপুটে অভিনেতারা অভিনয় করে অর্জন করেছেন ক্যারিয়ার সেরার স্বীকৃতি। অর্থ,যশ আর খ্যাতিও কম মেলেনি তাদের। সালমান খানের ফিরিয়ে দেয়া বলিউড সেরা চলচ্চিত্রগুলো সম্পর্কে জানাচ্ছে প্রিয়.কম

সালমান খান, বলিউডের ইতিহাসে অন্যতম সফল অভিনেতা। শুধু অভিনয়ের জন্য নন, ব্যবসায়িক সফলতার জন্যও তিনি প্রযোজক ও নির্মাতাদের কাছে সমান পছন্দের! তার ছবি মানেই বক্স-অফিসে ‘হিট’! এখন পর্যন্ত প্রচুর ‘হিট’ ছবিতে যেমন তিনি অভিনয় করেছেন, তেমনি ফিরিয়েও দিয়েছেন অনেক আলোড়িত আর ‘বক্স অফিস’ জয় করা ছবি।

শাহরুখ খান এসব বিষয় প্রায়শই বলেনও। সম্প্রতি এক সাক্ষাৎকারে কৌতুকের সুরে শাহরুখ খান বলেন, ‘সালমান এবং আমির যে ছবিগুলোর প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন, সেগুলোই আসলে আমাকে বলিউডে স্টার হতে সাহায্য করেছে।’

শাহরুখের কথা ঘুনাক্ষরে সত্যতা পাওয়া যাবে একটু পিছন দিকে ফিরে গেলে, কারণ ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটি সালমানের অভিনয় করার কথা ছিলো, কিন্তু সালমান ছবিটিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিলে শাহরুখ খান এই ছবিতে অভিনয় করেন। যা তার ক্যারিয়ারে শ্রেষ্ঠ সিনেমার স্বীকৃতি এনে দিয়েছে। সম্প্রতি এই ছবিটি ‘১০০০ সপ্তাহ’ উদযাপন করেছে। এছাড়াও বলিউডের ইতিহাসে বেশ কিছু ব্যবসা সফল ছবির প্রস্তাব অজানা কারণে প্রত্যাখ্যান করেছেন সালমান, যেগুলো পরবর্তীতে ব্যবসাসফল ছবির তালিকায় জায়গা করে নিয়েছে।

বিনা দ্বিধায় ‘কাল হো না হো’র প্রস্তাব প্রত্যাখ্যান করেন সালমান…
দশক সেরা ছবি হিসেবে নাম নেয়া হয় ‘কাল হো না হো’ ছবিটিকে। একই সাথে ব্যবসাসফল এবং ছুঁয়ে যাওয়া চলচ্চিত্রও এটি। অথচ এ সিনেমায় বিনা দ্বিধায় অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন সালমান খান। কারণ হিসেবে যদিও অনেকে শাহরুখের পার্শ্বচরিত্রকেই উল্লেখ করেন। সালমান এই ছবির প্রস্তাব ফিরিয়ে দিলে তার চরিত্রটি করেন সাইফ আলী খান।

‘জোশ’-এ ঐশ্বরিয়ার ভাই হতে রাজি হননি বলেই…
জোশ ছবিটিও সেই সময়ের অন্যতম হিট ছবির একটি। ওই সময় ঐশ্বরিয়ার সাথে সালমানের রোমান্স চলছিলো, আর এর জন্যই ছবিতে নাকি ঐশ্বরিয়ার ভাই হওয়ার প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছিলেন তিনি।

আমিরের অনুরোধ ছিলো, তবুও ‘গজিনি’কে না…
গজিনি বলিউডের ধাঁচ পাল্টে দেয়া চলচ্চিত্র। এই ছবির মধ্য দিয়েই বলিউডে অ্যাকশন,থ্রিলধর্মী ছবিগুলো অন্যরূপ পেতে শুরু করে, আমির খান এই ছবির মধ্য দিয়ে ভিন্নধর্মী ছবিরও সূচনা করে দেন। অথচ এই ছবি নাকি তার করারই কথা ছিলো না! আমির খানের কাছে ছবিটির প্রস্তাব গেলে, তিনি সালমানকে দিয়ে ছবিটি করানোর কথাও নাকি সাজেস্ট করে ছিলেন। কারণ ছবির চরিত্রটির সাথে সালমানকে খুব ভালো মানানোর কথায় সবাই বলেছিলেন! কিন্তু কোনো অদৃশ্য কারণে সালমান এই ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। পরবর্তীতে অবশ্য আমির খানই ছবিটি করেন, এবং যথারীতি বলিউডের ইতিহাসে একটি ‘ব্যবসাসফল’ ছবি জায়গা করে নেয়।

‘চাক দে ইন্ডিয়া’-তে সময় হলো না তার…
চাক দে ইন্ডিয়া’ ছবিটির চিত্রনাট্য বলিউড সুপারস্টার সালমান খানকে মাথায় রেখে করা ছিলো, কিন্তু এই ছবির জন্য সময় দিতে না পাড়ায় শেষ পর্যন্ত ‘কবির খান’ চরিত্রটি করার জন্য শাহরুখ খানকে নির্বাচন করা হয়। ছবিটি ২০০৭ সালের অন্যতম ব্যবসাসফল ছবি।

অজানা কারণে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’কেও প্রত্যাখ্যান…

চমকে গেলেন! হ্যাঁ, বলিউডের ইতিহাসে সবচেয়ে চমক সৃষ্টি করা ছবি ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, তবে ছবিটিতে ‘রাজ’ চরিত্রের জন্য ইয়াশ রাজ ফিল্ম-এর প্রথম পছন্দ ছিলো সালমান খানকে। কিন্তু কোনো অজানা কারণে সালমান খান এই ছবির প্রস্তাব প্রত্যাখ্যান করায় ছবিটির প্রস্তাব চলে যায় শাহরুখের হাতে। তারপরের কাহিনীতো স্রেফ ইতিহাস!

বাজিগর হতেও রাজি হননি সালমান…
এটি আরেকটি ছবি, যেখানে সালমান খান অভিনয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় অফারটি চলে যায় শাহরুখের হাতে। এই ছবিটির মধ্য দিয়েই বলিউডের কিং খানে অভিষিক্ত হন তিনি।

অতীতের এইসব চলচ্চিত্র ছাড়াও সামপ্রতিক বলিউডে মুক্তির অপেক্ষায় থাকা বেশ কিছু আলোচিত ছবির প্রস্তাবও প্রত্যাখ্যান করেছেন সালমান খান। এরমধ্যে করন যোহরের আসন্ন ছবি ‘শুদ্ধি’, এই ছবিতে অভিনয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করার পর সালমানের জায়গায় নেয়া হয়েছে বরুন ধাওয়ানকে। এছাড়াও ফারহান আক্তার ও ‘তনু ওয়েডস মনু’ ছবির নির্মাতা আনন্দ এল রায়ের ছবিও প্রত্যাখ্যান করেন সালমান খান।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top