ড্রাইভিং লাইসেন্স না থাকলে জরিমানা ২৫ হাজার

সারাদেশে কার্যকর হচ্ছে আলোচিত সড়ক পরিহন আইন। হেলমেট ছাড়া বাইক চালালে ১০ হাজার টাকা ও ড্রাইভিং লাইসেন্স না থাকলে ২৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।নতুন আইনে বলা হয়েছে, ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ছয় মাসের কারাদ’ণ্ড বা অনধিক ২৫ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দ’ণ্ডিত করা হবে। এর আগে এ অপরাধের সর্বোচ্চ শাস্তি ছিল চার মাসের কারাদণ্ড বা ৫০০ টাকা অর্থদ’ণ্ড।এছাড়াও, কর্তৃপক্ষ ছাড়া কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান বা সমিতি ড্রাইভিং লাইসেন্স তৈরি, প্রদান ও নবায়ন করলে শা’স্তি অনধিক দুই বছর।নিবন্ধন ছাড়া গাড়ি চালালে অনধিক ছয় মাসের জেল বা অনধিক ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দ’ণ্ডের বিধান রয়েছে।

নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে নতুন সড়ক পরিবহন আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে সচেতনতামূলক ক্যাম্পেইন গতকাল বিকালে রাজধানীর কাকরাইল মোড়ে অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইন পরিচালনা করেন নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

ক্যাম্পেইন চলাকালে ইলিয়াস কাঞ্চন সড়কে চলাচলরত পথচারীদের বলেন এখন থেকে নিয়ম মেনে না চললে আপনাদের জন্য কঠোর শাস্তির বিধান করা হয়েছে। সড়ক-মহাসড়কে জেব্রা ক্রসিং, পদচারীসেতু, পাতালপথসহ নির্ধারিত স্থান দিয়া পার না হলে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা বা সর্বোচ্চ এক মাসের কারাদণ্ড বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। তাই আর অবহেলা বা হেয়ালিপনা নয় আসুন সকলে নিয়ম মেনে পথ চলি।

নতুন আইনে শাস্তি-জরিমানাগুলো হলো- ১. অবহেলায় গাড়ি চালানোতে গুরুতর আহত বা প্রাণহানিতে সর্বোচ্চ পাঁচ বছর কারাদ’ণ্ড বা অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দ’ণ্ড। ২. উদ্দেশ্যপ্রণোদিত হ’ত্যাকাণ্ড প্রমাণ হলে সর্বোচ্চ সাজা মৃ’ত্যুদণ্ড। ৩. লেন ভঙ্গ ও হেলমেট ব্যবহার না করলে অনধিক ১০ হাজার টাকা জরিমানা। ৪. ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ছয় মাসের জেল ও ২৫ হাজার টাকা বা উভয় দ’ণ্ড। ৫. নিবন্ধন ছাড়া গাড়ি চালালে ছয় মাসের জেল বা ৫০ হাজার টাকা বা উভয় দ’ণ্ড। ৬. ফিটনেসবিহীন গাড়ি চালালে ছয় মাসের জেল বা ২৫ হাজার টাকা বা উভয় দ’ন্ড।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com