স্মৃতিশক্তি বাড়াতে ৫ খাবার

আমাদের সঙ্গে রোবটের কি কোনোও পার্থক্য নেই ? অবশ্যই আছে। আর সেই পার্থক্যটা হল আমারা ভাবতে পারি, রোবট পারে না। মানব মস্তিষ্ক হল সেই অত্যাধুনিক মেশিন, যা নানা ধরণের তথ্য জমা করে রাখতে পারে। পরে সেই অনুযায়ী কাজ করতে পারে। তাই মানুষ রোবট আবিষ্কার করতে পারে। রোবট মানুষকে নয়। সহজ কথায় আমাদের বুদ্ধি, বিবেচনা এবং স্মৃতিশক্তি আছে বলেই আমরা নিত্য নতুন প্রযুক্তি আবিস্কার করতে পারি। চলুন এবার জেনে নেওয়া যাক কোন কোন খাবার আমাদের স্মৃতিশক্তি বাড়াতে বিশেষভাবে কাজ করে।

1) হলুদ

হলুদে রয়েছে কার্কিউমিন নামে একটি উপাদান, যা স্মৃতিশক্তিকে ধরে রাখতে সাহায্য করে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিউরনের ক্ষমতা বাড়িয়ে সার্বিকভাবে মস্তিষ্কের ক্ষমাতা বৃদ্ধিতে কাজ করে হলুদ। বাঙালি খাবারের প্রায় সব পদেই হলুদ দেওয়া হয়।

২) সবুজ শাক-সবজি

সবুজ শাক-সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলেট এবং বি-৯ যা ব্রেনের কগনিটিভ কাজ বৃদ্ধি করতে সাহায্য করে। আর কগনিটিভ কাজের উন্নতি ঘটা মানে স্বাভাবিকভাবেই স্মৃতিশক্তির উন্নতি ঘটা।

৩) ফুলকপি ও ব্রকলি

ব্রকলি এবং ফুলকপি হল ক্রসিফেরাস সবজি । গবেষণায় দেখা গেছে প্রতিদিনের ডায়েটে এই দুটি সবজির মধ্যে কোনো একটি থাকলে শরীরে ফলেট এবং ক্যারোটিনয়েডের মাত্রা বৃদ্ধি পায়। ফলে মস্তিষ্কের বিশেষ কিছু অংশ অ্যাকটিভ হয়। আর এর মাধ্যমে বুদ্ধি এবং স্মৃতিশক্তির ‍বৃদ্ধি পায়।

৪) জাম

জামে রয়েছে অ্যান্থোসায়ানিন নামে একটি উপাদান, যা মস্তিষ্কের ক্ষয়-ক্ষতি রোধে বিশেষ ভূমিকা পালন করে। শরীরের ভিতরে উপস্থিত একাদিক ক্ষতিকর উপাদান প্রতিনিয়ত মস্তিষ্কের ক্ষতি সাধন করে। আর অ্যান্থোয়ায়ানিন উপাদানটি ক্ষতিকর উপাদানকে ধ্বংশ করে। জামে অ্যান্থোসায়ানিন ছাড়াও রয়েছে ভিটামিন সি, ই এবং প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদানগুলো মস্তিষ্কের, বিশেষত স্মৃতিশক্তির ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৫) ওমাগা থ্রি ফ্যাটি অ্যাসিড

একাধিক গবেষণায় দেখা গেছে ওমাগা থ্রি ফ্যাটি অ্যাসিড স্মৃতিশক্তি বাড়াতে এবং অ্যালঝাইমারের মতো রোগ দূর করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও দীর্ঘদিন পর্যন্ত মস্তিষ্ককে চূরান্তভাবে কর্মক্ষম রাখতেও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড বিশেষ ভূমিকা পালন করে থাকে। মাছে এই উপাদানটি অধিক পরিমাণে থাকে বলে চিকিৎসকরা বেশি করে মাছ খাওয়ার পরামর্শ দেন।

সূত্র: বোল্ড স্কাই।

কমেন্টসমুহ
Feature Reporter Feature Reporter

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top