fbpx

৮ জনে ১ জন নারী স্তন ক্যান্সারের ঝুঁকিতে । সাবধান হবার এইতো সময়

দেশে প্রতি ৮ জনে ১ জন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হবার ঝুকিঁতে আছেন। আর প্রতিবছর ৭ হাজার ২শ’ নারী স্তন ক্যান্সারের কারণে মারা যাচ্ছেন। সচেতনতা তৈরিই এই রোগের বিরুদ্ধে প্রধান হাতিয়ার। আর সারা বিশ্বের মতো বাংলাদেশেও এই অক্টোবরে পালিত হচ্ছে স্তন ক্যান্সার সচেতনতা মাস।

প্রতিবছর অক্টোবর মাসজুড়ে স্তন ক্যান্সার নিয়ে সচেতনতা তৈরির কার্যক্রম চললেও, এখনও কাঙ্ক্ষিত সাফল্য বেশ দূরেই রয়েছে বলে মনে করেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল এর মেডিক্যাল অনকোলজী বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. পারভীন শাহিদা আখতার।

গ্লোবোক্যান ২০১৮’র রিপোর্ট অনুযায়ী চলতি বছরে বাংলাদেশে ১লাখ ৫০ হাজার ৭৮১ জন নতুন করে ক্যান্সারে আক্রান্ত হবার ঝুঁকিতে আছেন, যার মধ্যে ৮.২% ভাগেরই রয়েছে স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি। আর গতবছর ক্যান্সার ইন্সটিটিউটে চিকিৎসা নিতে আসা নারীদের মধ্যে ৩১.২% ভাগই ছিলেন স্তন ক্যান্সারের রোগী।

তবে সঠিক সময়ে রোগ নির্ণয় এবং দ্রুত চিকিৎসা শুরু করা গেলে, রোগীর শতভাগ সুস্থতা নিশ্চিত করা সম্ভব বলে মনে করেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল এর পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ মোয়াররফ হোসেন।

ক্যান্সারে আক্রান্ত হয়ে নারী মৃত্যুর কারণ হিসেবে স্তন ক্যান্সার এখন ১ নম্বরে। এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ওজন কম রাখা, নিয়মিত ব্যায়াম, শিশুকে বুকের দুধ খাওয়ানো আর নিয়মিত স্ক্রিনিংয়ের পরামর্শ দিয়েছেন ক্যান্সার বিশেষজ্ঞরা।

কমেন্টসমুহ
সিক্রেট ডাইরি সিক্রেট ডাইরি

Top