ব্যায়াম করার সময় নেই একেবারেই? ওজন ঠিক রাখতে করুন এই ছোট্ট কাজগুলো

ওজন কমানোর চাইতে নিয়ন্ত্রণে রাখা অনেক বেশি কষ্টকর। কারণ আপনি অনেক উদ্যোগের সাথে ডায়েট ও ব্যায়াম করে ওজন কমিয়ে ফেললেও এই ব্যায়াম ও ডায়েট বেশীদিন করা উচিতও নয় এবং সম্ভবও নয়। সুতরাং ব্যায়াম ও ডায়েট বাদ দিলেই আবার ওজন বাড়ার সমস্যা। কিন্তু আপনার হাতে যদি একেবারেই ব্যায়ামের সময় না থাকে তাহলে ছোট্ট কিছু কাজ করেও পুষিয়ে নিতে পারবেন ব্যায়ামের ঘাটতি। আর এর ফলেই ওজনটা থাকবে নিয়ন্ত্রণে। চলুন তাহলে দেখে নেয়া যাক ব্যায়ামের ঘাটতি পূরণ করতে কি কি করতে পারেন।
১) বন্ধ করুন

অতিরিক্তি মিষ্টি, কেক, কোমল পানীয় অর্থাৎ যেসকল খাবার খেলে খুব দ্রুত মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে সে সকল খাবার খাওয়া কমিয়ে দিন অথবা বন্ধ করুন।
২) কথা বলুন ও হাঁটুন

ব্যায়ামের তো সময় নেই তাই এর ক্ষতি পুষিয়ে নিন হেঁটে। ফোন তো ব্যবহার করেনই, তাহলে এক কাজ করুন ফোন এলে গা এলিয়ে বসে বা শুয়ে না থেকে কথা বলতে বলতে হাঁটুন পুরো ঘরময় বা যেখানেই থাকুন না কেন।
৩) সিঁড়ি ব্যবহার করুন

প্রযুক্তি যে আমাদের অলস করে ফেলেছে তার অন্যতম উদাহরণ হচ্ছে সিঁড়ি ব্যবহার না করা। মাত্র ১ তলা উঠতেও আমরা এস্কেলেটর বা লিফট ব্যবহার করি। ব্যায়ামের সময় না থাকলে এই অভ্যাস বদলে ফেলুন। কষ্ট হলেই সিঁড়ি ব্যবহার করুন।
৪) শপিং মলে যান

ঈদের কেনাকাটা করবেন তো? এরই মাঝে পুষিয়ে নিন ব্যায়ামের ঘাটতি। অনলাইনে শপিং না করে শপিং মলে চলে যান। অনেক হাঁটাহাঁটি হবে এবং ওজনটাও নিয়ন্ত্রণে থাকবে।
৫) টিভি দেখার সময়টুকু কাজে লাগান

ব্যায়ামের সময় না থাকলেও টিভি দেখার সময় ঠিকই বের করে নেন অনেকে। আচ্ছা, টিভি দেখা বন্ধ করতে বলছি না। টিভি দেখার সময়েও ব্যায়াম করতে পারেন তো? তাহলে তাই করে নিন। অথবা, খানিকক্ষণ টিভির সামনে দাড়িয়ে উঠা বসা করলেও পূরণ হবে ঘাটতি।
৬) গান শোনাকে আরও মজাদার করুন

কাজের ফাঁকে একটু রিলাক্স হওয়ার জন্যও অনেকে গান শোনেন, আর এমনিতে তো গান শোনা হয়ই। এই গান শোনার সময়টা আরও মজার এবং কার্যকরী করে তুলুন। গানের সাথে একটু নাচুন হাত পা ছুঁড়ে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top