কফিতে মুক্তি উত্থানজনিত সমস্যার

প্রতিদিন দুই থেকে তিন কাপ কফি পান পুরুষের লিঙ্গ উত্থানজনিত সমস্যা না হওয়ায় সহায়তা করে বলে দাবি করা হয়েছে নতুন এক গবেষণায়।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা ওই গবেষণার পর দাবি করা হয়, যারা প্রতিদিন ৮৫ থেকে ১৭০ মিলিগ্রাম ক্যাফেইন গ্রহণ করেন তাদের লিঙ্গ উত্থানজনিত সমস্যা হওয়ার সম্ভাবনা যারা কফি পান করেন না তাদের তুলনায় ৪২ শতাংশ কম। যারা ১৭১ মিলিগ্রাম থেকে ৩০৩ মিলিগ্রাম ক্যাফেইন গ্রহণ করে তাদের এ সমস্যা হওয়ার সম্ভাবনা ৩৯ শতাংশ কম।

অতিরিক্ত ওজন, স্থূলতা এবং অতিরিক্ত রক্তচাপে ভোগা ব্যক্তিরা যাদের লিঙ্গ উত্থানজনিত সমস্যা বেশি হওয়ার সম্ভাবনা থাকে তারাও যদি এই পরিমাণে ক্যাফেইন গ্রহণ করেন তবে তাদের এ সমস্যা হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায় বলে দাবি করা হয়েছে ওই গবেষণায়।

এ সম্পর্কে গবেষকরা বলেন, ক্যাফেইন গ্রহণের ফলে পুরুষাঙ্গে রক্তপ্রবাহ বৃদ্ধি পায় যে কারণেই এ সমস্যার সম্ভাবনা কম থাকে।

জরিপে তারা প্রায় চার হাজার লোকের ২৪ ঘন্টার খাবারের তালিকা মূল্যায়ন করেন। যেখানে তাদের প্রতিদিন কফি, চা এবং কোমল পানীয় গ্রহণের হিসাব নেয়া হয়।

তথ্যানুযায়ী প্রতিকাপ কফি প্রায় ১শ মিলিগ্রাম ক্যাফেইন বহন করে এবং প্রতিকাপ ফিল্টার কফিতে থাকে ১শ ৪০ মিলিগ্রাম ক্যাফেইন।

অপরপক্ষে কোকাকোলার প্রতিটি ক্যান এবং চাতে’ যথাক্রমে ৪০ ও ৭৫ মিলিগ্রাম ক্যাফেইন থাকে।

তবে যেসব ব্যক্তি ডায়াবেটিসে আক্রান্ত তাদের ক্যাফেইন গ্রহণেও কোন কাজ হয় না।

গবেষক দলের প্রধান ডাক্তার ডেভিড লোপেজ বলেন, গবেষণায় আমরা দেখতে পেয়েছি ক্যাফেইন গ্রহণের ফলে অতিরিক্ত ওজন, স্থূলতা এবং অতিরিক্ত রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের লিঙ্গ উত্থানজনিত সমস্যায় পড়ার সম্ভাবনা কম তবে এ বিষয়টি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে সত্য নয়। ডায়াবেটিস উত্থানজনিত সমস্যা হওয়ার কারণগুলোর মধ্যে অন্যতম সুতরাং এখানে আশ্চর্য হওয়ার মত কিছুই নেই।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top