তিরিশের আগে প্রত্যেকের যে ১৭টি ভুল করা উচিত

ভুল সবাই করেন। একেক বয়সে সব মানুষ একই ধরনের ভুলের মুখোমুখি হয়ে থাকেন। তিরিশের আগেও কিছু সাধারণ ভুল হয় জীবনে। তবে এসব ভুল ভালো কিছুই বয়ে আনে। এগুলো ভবিষ্যৎ জীবনের জন্যে মূল্যবান শিক্ষা হয়ে থাকে। দেখে নিন তিরিশের আগে যে ১৭টি ভুল আর্শীবাদ হয়ে দেখা দেবে।

১. মাথায় আকাশ ভেঙে পড়ার অভিজ্ঞতা দেবে কোনো একটা ভুল। আর এই ভুল আজীবনের শিক্ষা হয়ে থাকবে। এমন ক্ষতিগ্রস্ত আর কখনো হতে হবে না আপনাকে।
২. অনেক কাজে অনেকের সঙ্গে কাঁধে কাঁধ মেলাই আমরা। কিন্তু একপর্যায়ে দেখবেন আপনি ভুল মানুষ বেছে নিয়েছেন। এর পর থেকে লক্ষ্য অর্জনে ভুল মাধ্যম এড়িয়ে চলতে পারবেন।
৩. এমন একটি চাকরিতে প্রবেশ করতে পারেন যা জীবনের ভুল বলে মনে হবে। এটি নিয়ে সমাধানে যাওয়ার চেষ্টা করুন।
৪. গুরুত্বপূর্ণ প্রজেক্ট নিয়ে বসেছেন। কিন্তু কোনো কূল-কিনারা করতে পারছেন না। এ পরিস্থিতিতে একবার অন্তত পড়তে পারেন। নয়তো এ ধরনের ভুল থেকে শিক্ষা নেওয়ার সুযোগ হাতছাড়া হবে।
৫. সফল হওয়ার আগে একবার কঠিন বাস্তবতার মুখোমুখি হোন। এতে করে ফিরে দাঁড়ানোর পথ খুঁজতে সমস্যা হবে না।
৬. চাকরিচ্যুত হওয়াটা ভালো অভিজ্ঞতা দেয় না। কিন্তু মূল্যবান শিক্ষা দেয়। কর্মজীবনের প্রথমেই এই কঠিন শিক্ষা পেলে ভবিষ্যতে কাজে লাগবে।
৭. তিনটি চাকরি বদলানো ব্যাপক শিক্ষা দেবে। নিজেকে আরো উন্নত করে তোলা এবং পুরনো ভুল শুধরে নেওয়ার কাজটি সহজে করতে পারবেন।
৮. ভুল কারণে ভুল সিদ্ধান্ত নিতে হয় সাধারণত অর্থের কারণে। সময়ের আগেই এ শিক্ষা পেলে মনঃপুত ক্যারিয়ার পেয়ে যাবেন।
৯. কারো কথা চিন্তা না করে মনের কথা বলে দিন। সম্পর্কসহ ব্যক্তিগত ও পেশাজীবনের নানা ক্ষেত্রো এটি কাজে দেবে।
১০. সুযোগ সব সময় নষ্ট করতে নেই। তবে এক-দুইবার করলে তা লাভজনক হবে। দীর্ঘমেয়াদে তা জটিল পরিস্থিতির মোকাবিলা করতে শেখাবে।
১১. জরুরি কাজ থাকলেও বন্ধুদের সঙ্গে নিশ্চিন্তে বেরিয়ে যান। কাজটি কিভাবে শেষ করতে হবে তা যেমন শিখবেন, তেমনি বন্ধুদের সঙ্গে এই সময় স্মৃতি হয়ে প্রেরণা জোগাবে।
১২. বন্ধুরা মজা করে একে অপরকে চটিয়ে দেয়। কৌতুক করে এ কাজটি করতে পারেন। ক্যারিয়ারের ক্ষেত্রে সময়মতো কৌতুকের সদ্ব্যবহার সফলতা এনে দিতে পারে।
১৩. যেকোনো ঝুঁকি নিন। সম্পর্ক বা অনিশ্চিত ভবিষ্যতের টানাপড়েন থাকলে এসব ঝুঁকি আপনাকে নতুন কিছু দিতে পারে। আবার ঝুঁকি নেওয়ার বিষয়ে অভিজ্ঞ হয়ে উঠবেন আপনি।
১৪. কাউকে খুশি করার জন্যে নিষ্ক্রিয় থাকাটা যেমনই হোক, তা নতুন কোনো শিক্ষা দেবে। তবে খুব বেশি এর চর্চা করা এবং মনের চাওয়া ব্যক্ত না করতে পারা একেবারেই উচিত নয়। আগে থেকে এর চর্চা থাকলে ভবিষ্যতে নিজের অধিকার তুলে ধরতে সময় নষ্ট হবে না।
১৫. সবাই সবকিছু জানেন না। কিন্তু একবার ভেবে নিন যে আপনি সব প্রশ্নের জবাবই জানেন। এতে করে বিভিন্ন পরিস্থিতিতে বুঝতে পারবেন যে আপনি সব সময় সঠিক নন। নিজের ভুল সহজে বুঝতে পারবেন।
১৬. নিজের দোষ অন্যের ঘাড়ে চাপানো উচিত নয়। তবে একবার তা করে দেখতে পারেন। বুঝতে পারবেন, এ কাজটি করে আসলে কোনো লাভ হয় না। ভবিষ্যতে ভুল করলে অভিজ্ঞতা থেকে আপনি সমাধান খুঁজতে থাকবেন।
১৭. ভুল জীবনের বড় শিক্ষগুলো দেয়। কিন্তু এও ভাবুন যে, প্রতিটি ভুলের নেতিবাচক প্রতিক্রিয়া রয়েছে এবং ব্যক্তিত্বের ওপর প্রভাব ফেলে। যদি ভবিষ্যতে ভুল এড়িয়ে চলতে চান, তবে বুঝতে হবে হয় আপনি ঝুঁকি নেবেন না অথবা নতুন কোনো উপায় গ্রহণ করছেন।
সূত্র : বিজনেস ইনসাইডার

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top