যে ৫ টি বিষয় নিয়ে জীবনে কখনোই আফসোস করা উচিত নয়

আমাদের জীবনে আফসোসের সীমা নেই। নিজেরা অনেক বিষয় অবহেলা করে হারিয়ে এবং সুযোগ দূরে ঠেলে দিয়ে পরবর্তীতে আফসোস করতে বসে যাই। বিষয়টি এমন হয়ে দাঁড়িয়েছে যে, ছোটো থেকে বড় সকল বিষয় নিয়েই আমরা আফসোস করেই পার করে দিই পুরো জীবন। কিন্তু আমরা একটি ব্যাপার ভুলে যাই, আর তা হচ্ছে ‘যেখানে আফসোস থাকে সেখানে কিন্তু সুখ থাকে না, শান্তি থাকে না’। মানুষের জীবনে এই আফসোস করার বিষয়টি যতো কম থাকবে ততোই মানসিক শান্তি থাকবে এবং সুখ থাকবে। হ্যাঁ, কিছু ব্যাপার অবশ্যই আফসোস করার মতো ঘটে, কিন্তু সব ব্যাপারই তো আফসোসের নয়। কিছু ছোট্ট তুচ্ছ ব্যাপার যা নিয়ে আপনি হয়তো অনেক আফসোস করছেন তা বন্ধ করে দিয়েই দেখুন না, নিজেকে অনেক হালকা মনে হবে।

১) নিজেকে নিয়ে আফসোস

হাতে গোনা কয়েকজন ছাড়া প্রায় সকল মানুষই নিজেকে নিয়ে নানা ধরণের আফসোস করে থাকেন। এই আফসোস হতে পারে বাহ্যিক সৌন্দর্য নিয়ে অথবা মানসিকতা নিয়ে। কিন্তু এই আফসোস করে কি কোনো লাভ হচ্ছে, শুধুমাত্র নিজেকে বিষণ্ণ করা ছাড়া? একেবারেই না। কেন ভাবতে পারছেন না প্রতিটি মানুষের আলাদা বৈশিষ্ট্য সৃষ্টিকর্তা নিজ হাতে দিয়েছেন। নিজেকে নিয়ে আফসোস করে নিজেকে ছোটো করছেন কেন?

২) প্রিয় মানুষটির দূরে সরে যাওয়া নিয়ে আফসোস

মনে প্রানে কাউকে ভালোবেসে থাকলে তার দূরে সরে যাওয়ার বিষয়টি বেশ কষ্টদায়ক। এবং এই কষ্টে পড়ে অনেকেই ভাবেন কেনই বা তার সাথে পরিচয় হয়েছিল অথবা তার কোনো কাজ নিয়ে আফসোস করতে বসে যান। কিন্তু মনে রাখবেন, যিনি সত্যিই চলে গিয়েছেন তার জন্য আফসোস করে লাভ নেই কারণ তিনি আপনার জন্যই ছিলেন না। যিনি আপনার জন্য তিনি আপনার কাছ থেকে কখনোই যাবেন না।

৩) নিজের আবেগ প্রকাশ করা নিয়ে আফসোস

অনেকেই অতিরিক্ত আবেগী হয়ে থাকেন এবং এই কারণে দ্রুত এই আবেগের বহিঃপ্রকাশ ঘটে যায় তা রাগ হোক, কান্না হোক বা অন্য কিছু। প্রকাশ করে ফেলার পর অনেকেই আফসোস করেন কেন করলাম। যদি আপনিও এই কাজটি করেন তাহলে জেনে রাখুন অন্যান্য মানুষের তুলনায় আপনার মন অনেক সাফ। কারণ আপনি ভেতরে চাপা দিয়ে বা লুকিয়ে রাখছেন না কিছুই। যখনকার টা তখন প্রকাশ করে শেষ করে দিচ্ছেন ঘটনাটি।

৪) নিজের সফলতা-বিফলতা নিয়ে আফসোস

অনেকেই নিজের জীবন নিয়ে আফসোস করতে থাকেন, কিছুই করতে পারলাম না, কিছুই হলো না আমাকে দিয়ে, আরেকটা সুযোগ পেলে করে ফেলা যেতো ইত্যাদি। কিন্তু আপনি জানেন কি আপনি যতক্ষণ এই সফলতা-বিফলতা নিয়ে আফসোস করতে থাকবেন ততদিন আপনি বিফলই হতে থাকবেন। এর কারন হচ্ছে আপনি এখনও আগের বিষয়টি নিয়েই পড়ে আছেন, নতুন বিষয়ে মনোযোগ ১০০% দিতে পারছেন না।

৫) ভুল সম্পর্ক নিয়ে আফসোস

একটি সম্পর্কে ভুল মানুষের সাথে জড়িয়ে গেলে সম্পর্ক ভেঙেই যায়। তবে ভাঙার পর অনেকেই আফসোস করতে থাকেন কেন ভুল মানুষ পছন্দ করেছিলেন, কেন ভুল সম্পর্কে গিয়ছিলেন। তাহলে জেনে রাখুন, ভুল না করলে বুঝবেন কীভাবে আপনার জন্য সঠিক কোনটি? এবং ভুল মানুষটি তো চলেই গিয়েছেন আপনি তো সঠিক ছিলেন, নিজের কাছে তো সৎ রয়েছেন তাই না? তাহলে আপনি কেন আফসোস করবেন। বন্ধ করে দিন আফসোস।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top