নিজ হাতে বানান পালকের দুল

মানুষ পাখি পছন্দ কেন করে জানেন? এর সুন্দর, নরম-কোমল, রঙ-বেরঙের পালকের জন্য। বিবর্তনের ফলে প্রাণীদেহে কী ব্যাপক পরিমাণ পরিবর্তন ঘটতে পারে পালক তার জলজ্যান্ত প্রমাণ! অন্যসব প্রাণী থেকে পাখিদের কদর বেশি শুধুমাত্র তাদের পালকের জন্য।

পালকের জন্য শুধু পাখিরা নয়, সুন্দর হতে পারে মানুষও। কীভাবে? পালকের তৈরি অলংকার পরে! আধুনিক অলংকারের আধুনিক উপকরণ হিসেবে পাখির পালক ব্যবহার হচ্ছে ব্যাপক হারে। পালকের গয়নার আনুষঙ্গিক উপকরণ হিসেবে ব্যবহার হচ্ছে পুঁতি, পাথর, বোতাম, সুতা ইত্যাদি। পালকের গয়না কিনে পরার পাশাপাশি খুব সহজে বানিয়ে ফেলতে পারেন ঘরেও। গয়না বানানোর জন্য ব্যবহার করতে পারেন ময়ূর থেকে মুরগি – সব ধরনের পাখির পালক।

উপকরণ : পালক, দুলের আংটা, আয়রন স্টোন, শো বোতাম, পাটের সুতা, আঠা।

পদ্ধতি : পাখির পালক প্রাকৃতিক উপাদান বলে হুবহু একই রকম দুটি পালক পাওয়া বেশ কঠিন। তাই কানের দুলের জন্য কাছাকাছি দেখতে পালক বেছে নিন। পাটের সুতায় আঠা মাখিয়ে পেঁচিয়ে গোল চাকতি তৈরি করে নিন। চাকতির একপাশে পালক এবং অন্যপাশে দুলের আংটা আটকে নিন। এরপর সুতার আঠা শুকানোর জন্য অপেক্ষা করুন। আঠা শুকিয়ে গেলে চাকতির ঠিক মাঝখানে রং করুন। রং শুকিয়ে গেল আঠা দিয়ে বোতাম লাগান। আয়রন স্টোনে আঠা লাগিয়ে পালকের শক্ত অংশে, অর্থাত্‍ শিরাগুলোতে লাগান। তৈরি হয়ে গেল চমত্‍কার একজোড়া কানের দুল। একই পদ্ধতিতে লকেটও তৈরি করতে পারেন।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top