ফ্যাশনে কটি

গরমে হালকা কিছু পরা মুখ্য উদ্দেশ্য হলেও পোশাকটি হওয়া চাই ফ্যাশনেবল। আর এ ক্ষেত্রে ফ্যাশনসচেতন তরুণীদের পছন্দের তালিকার শুরুতে আছে কটি। একটু আলাদা ডিজাইন আর কাটছাঁটের ভিন্নতায় এসব কটি প্রচলিত ধারায় এনেছে নতুনত্বের ছোঁয়া। পোশাকের চলতি ট্রেন্ড লং কামিজের শোভা বাড়াতে ওড়নার বদলে যুক্ত হয়েছে ফুলহাতা, ম্যাগি হাতা, থ্রি-কোয়ার্টার হাতা, স্লিভলেস কটি। তরুণীরা শুধু কামিজের ওপরেই নয় ফ্রক, গাউন বা শাড়ির সঙ্গেও কটি পরছেন। টপ জিনসের সঙ্গেও ব্যবহৃত হচ্ছে কটি।
.বাজার ঘুরে দেখা গেল, কটির নকশা আর কাটে আছে বেশ বৈচিত্র্য। কেউ হাতার দিকে কিছু নতুনত্ব এনেছে আবার কেউ গলা এবং জমিনের দিকে। কিন্তু আগের বছরগুলো থেকে এবার রং, কাপড়, বোতাম, নকশা, লেসে এসেছে ব্যাপক পরিবর্তন। এই গরমে কেমন কাপড়ে কটি তৈরি হচ্ছে—এ প্রশ্ন রাখলাম ডিজাইনার জাহিন খানের কাছে।
জাহিন’স ক্রিয়েশন নামে অনলাইন পোশাকের দোকান আছে তাঁর। তিনি বলেন, লিনেন, জর্জেট, সিল্ক, শিফন, নেটের কিছু আরামদায়ক কাপড় রয়েছে, যা পোশাকের ওপরে পরলে খুব গরম লাগে না। তবে একটা সময় সুতি কাপড় অনেক বেশি চললেও এখন কটিতে এর জনপ্রিয়তা কমে আসছে।
কটির নকশায় আছে বেশ বৈচিত্র্যঢাকার আজিজ সুপার মার্কেটে কাপড়-ই বাংলার ডিজাইনার মুরসালিন বিথুন বলেন, এখন কিশোরীদের মধ্যে কটির চাহিদা বেশি। গরমের কথা মাথায় রেখে তাঁরা খাদি কাপড়ের কটি তৈরি করছেন। এ ছাড়া তিনি আরও বলেন, প্রতিবারের তুলনায় এবার কটির কাটিংয়ের দিকে কিছু পরিবর্তন আনা হয়েছে। শর্ট এবং সেমি শর্ট দুই ধরনের কটি করা হয়েছে। একই শপিং কমপ্লেক্সের ফ্যাশন হাউস বিসর্গের ডিজাইনার এম ডি আর ইসলাম জানালেন, তিনি এবার শার্টের নকশার আদলে তৈরি কটি রেখেছেন। ডিভাইডার প্যান্ট ও কামিজের সঙ্গে এ ধরনের কটি বেশ মানায় বলে তিনি জানান। কুর্তা ও ফতুয়ার সঙ্গে পরতে পারেন হালকা কাজ করা কটি। বাটিকে অ্যান্টিক ডিজাইন, মোম বাটিক, ভিন্ন রঙের লাইনিং অথবা আলাদা বোতাম দেওয়া নকশা ভালো দেখায়।
কেনা কটি যাঁদের ঠিক ফিট হচ্ছে না বলে মনে করেন, তাঁরা নিজের পছন্দের কাপড় দিয়ে বানিয়ে নিতে পারেন। সে জন্য কাপড় লাগবে দেড় থেকে দুই গজ। বেশি ঢিলেঢালা কটি জুতসই নয়। তাই বানানোর সময় ভালো করে লক্ষ রাখুন প্যাটার্নের দিকে।
বাজারে কটির দাম রাখা হচ্ছে ৮০০ থেকে ৫০০০ টাকার মধ্যে। তবে অনলাইনে এর দাম একটু বেশি ২০০০ থেকে ১১০০০ টাকা। অনলাইন শপ জাহিন’স ক্রিয়েশনেও কটির অর্ডার দিতে পারবেন। এ ছাড়া স্টিচ আর আনস্টিচ কটি কিনতে পাওয়া যায় রাজধানীর মার্কেট গাউছিয়া, চাঁদনি চক, বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স, ইস্টার্ন প্লাজা ও রাপা প্লাজায়। কটির নকশায় আছে বেশ বৈচিত্র্য

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top