ভালোবাসায় তৈরি আসবাব

পড়াশোনার বিষয় ছিল স্থাপত্য। শিক্ষাজীবন শেষ করে কাজ করেন আর্কিটেকচার ফার্ম এবং ইন্টেরিয়র ফার্মে। সেই থেকেই নিজের একটা ফার্ম দেওয়ার ইচ্ছা ছিল সামিয়া হোসেনের।
শিক্ষাজীবনের অধ্যবসায় এবং কাজের অভিজ্ঞতা নিয়ে শুরু করেন অনলাইনে ফার্নিচার শপ। ফার্নিচারের এক অসাধারণ অনলাইন আরণ্যকের উদ্যোক্তা সামিয়া হোসেন এভাবেই তার যাত্রার কথা শুরু করেন।
ঘরের শোভা বাড়ানোর সঙ্গে সঙ্গে যথেষ্ট পরিমাণে প্রয়োজন মেটাতে আসবাবপত্রের জুড়ি নেই। শখের জিনিস সযতনে রাখতেও কিছু কিছু আসবাবের দরকার পড়ে।
আরণ্যক পুরোই দেশজ এক স্বপ্ন। এর কারিগর থেকে শুরু করে ডিজাইনার, ডিজাইনের ধরন-ধারণ, কাঁচামাল_ সবকিছুই দেশি। এ দেশের মানুষের প্রতিদিনকার জীবনে শিল্প উপকরণ ছড়িয়ে আছে। সেগুলো চোখ সওয়া হয়ে গেছে বলে হয়তো নজর কাড়তে পারে না। আরণ্যক চেষ্টা করে বাংলার এ শিল্প উপকরণকে আসবাব শিল্পে অনুবাদ করতে।
বাসার চিলেকোঠা দিয়ে যাত্রা শুরু হলেও একের পর এক অনন্য নকশা দিয়ে এক বছরের মধ্যেই আরণ্যক আজ অনেকের কাছে পরিচিত নাম। সব ধরনের আসবাবের মূল নকশা সামিয়া নিজেই করেন। এ জন্য এখনও তাকে করতে হয় যথেষ্ট পরিশ্রম। সব ফার্নিচারের নকশাতেই আছে ভিন্নতা। আরণ্যকের পেছনে সবচেয়ে বড় অবদান পরিবারের। তাই তো স্লোগান দেওয়া হয়েছে ভালোবাসায় তৈরি আসবাব।
কাপড়ের নকশা দিয়ে ওয়ার্ডরোব, ব্যতিক্রম ধরনের টুল, ঘরের কোনার শোভা বাড়াতে ছোট্ট একটা কর্নার, বাঁশের হাতলের আদলে সোফা অথবা ম্যাজিক বুক শেলফ_ সবকিছুই পাওয়া যায় এখানে।
দুই ধরনের ফার্নিচার তৈরি করেন বলে জানালেন সামিয়া হোসেন। একটা কন্টেম্পোরারি আরেকটা ক্লাসিক্যাল।
সমসাময়িক অনেক নকশা দিয়ে তৈরি করা হচ্ছে এ ধরনের ফার্নিচার। জমিদারি চেয়ার, টেবিল, খাট, পালঙ্কের আদলে তৈরি করেন ক্লাসিক্যাল ফার্নিচার। এতে নকশা ও কাপড় ব্যবহারেও আছে জমিদারি প্যাটার্ন।
আছে ব্যতিক্রম ধরনের বুক শেলফ। একটা বুক শেলফে তিন থেকে চার ধরনের তাক। আকার-আকৃতি অনুযায়ী বই রাখা যাবে। গোল, চারকোনা নানা ধরনের টুল আছে এখানে, যেগুলো দেখতে চমৎকার।
আর এই ভিন্ন ধরনের আকর্ষণীয় ফার্নিচার তৈরির জন্য ১০ থেকে ১২ জন কারিগর কাজ করে যাচ্ছেন। শুধু নিজের পছন্দমতো নকশায় নয়, কাস্টমারের চাহিদা অনুযায়ী তৈরি করা হয় ফার্নিচার। যে কোনো ধরনের ডিজাইনের কথা বর্ণনা করলেই তিনি বানিয়ে দিতে পারেন চাহিদা অনুযায়ী।
আর অনলাইনে কোনো আসবাবপত্র পছন্দ হলে স্বচক্ষে দেখে আসতে পারেন আরণ্যকের মহাখালীর স্টুডিওতে। যোগাযোগ- িি.িঅৎড়হহড়শ.পড়স ফোন-০১৭৫৯-৬৬৭৫৯৪

লেখা :নিশাত তানিয়া; ছবি : সংগ্রহ

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top