যে কারণে আপনার সম্পর্ক ভাঙনের মূলে রয়েছে ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়া!

সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমুতে যাওয়ার আগ পর্যন্ত প্রায় প্রতিটা মুহূর্তেই প্রায় প্রত্যেকে কোনো না কোনো সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত থাকেন। বর্তমানে জনপ্রিয়তার খাতায় সবচাইতে ঊর্ধ্বে রয়েছে ফেসবুক এবং তার পর পরই রয়েছে টুইটার, ইন্সটাগ্রাম সহ আরও অন্যান্য সোশ্যাল যোগাযোগের মাধ্যমগুলো। আপনার হয়তো ধারণা এইসকল সামাজিক যোগাযোগের মাধ্যম শুধুই নির্দোষ বিনোদনের মধ্যে পড়ে। আসলে কিন্তু তা নয়। আপনি নিজেও টের পাচ্ছেন না আপনার জীবনে এর প্রভাব কতোটা ক্ষতিকর। আপনার ভালোবাসার জীবনকেই দেখুন না। গবেষণায় দেখা যায় প্রায় ৪৫% সম্পর্ক ভাঙনের মূল কারণ ফেসবুক সহ অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলো। অবাক হচ্ছেন? অবাক হওয়া কিছুই নেই, আপনার সম্পর্কে সমস্যার মূলেও কিন্তু রয়েছে এগুলোর হাত। জানতে চান কীভাবে?

১) আপনি হয়তো একসাথে পছন্দের মানুষটির সাথে সময় কাটাতে চান কিন্তু আপনার সঙ্গী সেলফি বা ছবি তুলে ফেসবুকে আপলোড দিয়েই শান্তি পান, এবারে বলুন আপনার কি বিরক্ত লাগছে কিনা? অবশ্যই বিরক্তিকর এই ব্যাপারটি। এবার নিজের দিক দেখুন আপনি এমনটা করে সঙ্গীর বিরক্তির কারণ হচ্ছেন না তো? আপনারা দুজনেই নিজেদের সময় দেয়ার চাইতে সময় দিচ্ছেন ফেসবুকে। সম্পর্কের গভীরতা তো হারাবেই।

২) ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়া হচ্ছে অন্যের সুখ দেখে নিজের বর্তমান সুখ নষ্ট করার পেছনের মূল হাতিয়ার। আজকে হয়তো আপনার বন্ধু বান্ধব নিজের ভালোবাসার মানুষটি নিয়ে ঘুরতে যাওয়ার বা অন্যান্য কাজের স্ট্যাটাস দিলো তা দেখে আপনার মন অবশ্যই একটিবার হলেও আফসোস করবে। আর এখান থেকেই হতাশার শুরু এবং অবস্থার বিবেচনা না করেই সঙ্গীর সাথে ঝগড়া। ভেবে দেখুন তো ক্ষতি হচ্ছে না আপনার সম্পর্কের?

৩) ফেসবুক সহ নানা যোগাযোগের মাধ্যমগুলো অমূলক সন্দেহের সৃষ্টি করেও সম্পর্কে ভাঙন ধরায়। আপনার সঙ্গীর পোস্টে লাইক বা কমেন্ট দেখে কিংবা আপনার পোস্টে কারো লাইক ও কমেন্ট নিয়ে সঙ্গীর সাথে তর্ক বাঁধে না, তা বললে বলতে হবে আপনি খুবই ভাগ্যবান। কারণ প্রায় ৩৫% মানুষই এইসব নিয়ে ঝগড়া করে সম্পর্কছেদ করে থাকে।

৪) অনেক মানুষই ফেসবুকে রিলেশনশিপ স্ট্যাটাস নিয়ে ঝগড়া বাঁধিয়ে ফেলেন। অনেকের মনে ধারণা হয়েছে ফেসবুকে রিলেশনশিপ স্ট্যাটাসটিতে ‘ইন অ্যা রিলেশনশিপ উইথ ……’ দিয়ে দিলেই ভালোবাসা সত্য কিনা তা প্রমাণিত হয়ে যায়। আর যদি তা না হয় তাহলে ব্রেকআপ। যদিও এগুলো সব বর্তমানকালের প্রেম ভালোবাসার কথা, কিন্তু তারপরও ভেবে দেখুন তো সত্যিকার অর্থেই কি করছে এই ফেসবুক আপনার জীবন নিয়ে।

এলিট ডেইলিতে প্রকাশিত ‘It’s Complicated: Ways Social Media Is Ruining Your Relation and Marriage’ আর্টিকেল হতে অনুপ্রাণিত।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top