যে ৮টি চিন্তা আপনাকে অসুখী করে তোলে

“আপনার কী আছে কিংবা আপনি কে অথবা আপনি কোথায় আছেন কিংবা আপনি কি করছেন এটা আপনাকে সুখী অথবা অসুখী করে না। সুখটা সবসময়ই আপনার চিন্তা-ভাবনার উপর নির্ভর করে।” ডেল কার্নেগির এই কথার সাথে মিল রেখে মানব জীবনের অসুখী হওয়ার মত আটটি বাজে চিন্তাকে তুলে ধরেছে ওপেন-মাইন্ড ডটকম। ওয়েবসাইটটিতে প্রকাশিত সে তথ্যগুলো তুলে ধরা হল পাঠকদের জন্য।

সুখী হওয়ার মত যথেষ্ট কিছু আমার নেই

বেশিরভাগ মানুষই তার কি আছে সেগুলো নিয়ে ভাবার পরিবর্তে তার কী নেই তা নিয়ে চিন্তা করেন। যেমন আপনার শরীর এবং দুটি পা আছে এটা চিন্তা করে আপনি যদি চিন্তা করেন আপনার দেহের ওজন কিংবা চেহারা নিয়ে তবে সে বিষয়টি আপনাকে অসুখী করে তুলবে। অতিরিক্ত টাকা কিংবা বড় বাড়ি কিংবা দামী গাড়ি পাওয়ার কথা চিন্তা না করে আপনার কী আছে সেগুলো নিয়ে সন্তুষ্ট থাকুন দেখবেন নিজেকে সুখী মানুষের তালিকায় নিয়ে আসতে পারবেন।

আমার সব সিদ্ধান্তগুলোই যৌক্তিক হওয়া উচিত

আমি যে সিদ্ধান্তগুলো নেই সবগুলোই যৌক্তিক হওয়া উচিত এরকম মনে করলে আপনার জীবনে কখনোই কারো সাথে ভালবাসা অথবা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হবে না কিংবা আপনার দ্বারা কখনোই ব্যবসা শুরু করা সম্ভব হবে না কারণ তখন সবসময়ই মনে হবে আমি হয়তো সফল হতে পারবো না কিংবা সে হয়তো আমাকে কষ্ট দিবে। সুতরাং এরকম চিন্তা ভাবনা করলে জীবনকে কখনোই উপভোগ করা সম্ভব নয়।

নিজের প্রতি নেতিবাচক চিন্তা

আপনি যদি নিজের প্রতি নেতিবাচক চিন্তা রাখেন তবে তা আপনাকে অসুখী করতে যথেষ্ট ভূমিকা রাখবে কারণ আপনি কখনোই নিজেকে শ্রদ্ধা করতে পারবেন না। মনে রাখুন জন্মের সময় আপনি এরকম চিন্তা নিয়ে জন্মাননি, আপনাকে হয়তো কেউ নেতিবাচক কিছু বলেছেন সে জন্যই আপনি এরকম চিন্তা নিয়ে আছেন।

সবাই আমাকে পছন্দ করবে

যারা মনে করেন করেন প্রত্যেক মানুষকেই আমাকে পছন্দ করতে হবে তারা জীবনে অসুখী হয়ে ওঠেন কারণ তারা সবসময়ই নিজেকে অন্যের কাছে মূল্যবান করার জন্য উদগ্রীব হয়ে ওঠেন। সুতরাং সুখী হতে হলে এরকম চিন্তা-ভাবনা মন থেকে দূর করুণ।

আমি সব কিছুই জানি

আপনি কতটুকু জানেন সেটা কোন ব্যপার না তবে বিশ্বে আপনার জানার বাহিরেও অনেক কিছু আছে। সুতরাং সব সময় বিজ্ঞতার ভাব নিয়ে বসে না থেকে চেষ্টা করুণ নতুন কিছু শেখার। এটা আপনাকে সুখী হতে সাহায্য করবে।

আমার নিজেকে নিয়ন্ত্রনে রাখা উচিত

জীবনের সকল ক্ষেত্রে আপনি নিজেকে নিয়ন্ত্রনে রাখতে পারবেন না এবং এ নিয়ন্ত্রনে রাখার এ ব্যর্থ চেষ্টা আপনাকে অসুখী করে তুলতে সক্ষম।

সব কিছুই আমাকে নিয়ে হচ্ছে

অনেক মানুষই মনে করেন আমার চারপাশে যা ঘটছে সব কিছুই আমাকে নিয়ে ঘটছে। এরকম চিন্তার লোকেরা সবসময় নিজে নিজে অস্বস্তিতে ভোগেন। সুতরাং এ ধরনের চিন্তা বাদ দিন।

আমি অন্যদের চাইতে ভালো

নিজেকে অন্যদের চাইতে ভালো বলে দাবি না করে নিজের সফলাতার জন্য অন্যদের প্রাতি আপনার ঋণ স্বীকার করুণ।

আপনার মধ্যে যদি উপরোক্ত চিন্তাগুলো থেকে থাকে তবে ঘাবড়ে না গিয়ে চিন্তা করুণ সেগুলো নিজের মধ্য থেকে দূর করতে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top