পুরান ঢাকার ইফতার ঐতিহ্য

পুরান ঢাকার চকবাজারের ইফতার ঢাকাবাসীর কাছে চাহিদাই অন্যরকম। এখানকার অনেক পরিবারই আছে, যারা চকবাজারের ইফতার ছাড়া অন্য কোথাও থেকে ইফতার কেনেন না। উত্তরাধিকার সূত্রে এটা তাদের কাছে এখন ঐতিহ্যে পরিণত হয়েছে।

রমজান মাস এলেই পুরান ঢাকার চকবাজারে মুঘল আমল থেকে শুরু করে হাল আমলের সব ধরনের  ইফতার পাওয়া যায়।

শুক্রবার (১৯ জুন) থেকে পবিত্র রমজান শুরু হয়েছে। আর রমজানের প্রথমদিনেই প্রতিবারের মতো এবারও চকবাজারে বসেছে ইফতারের বাহারি আয়োজন।

এসব ইফতারির রয়েছে বাহারি নামও। এরমধ্যে উল্লেখযোগ্য বড় বাপের পোলায় খায়।

স্থানীয় বিভিন্ন হোটেল-রেস্তোরাঁর পাশাপাশি মৌসুমী ব্যবসায়ীরাও বসেছেন ইফতারির পসরা নিয়ে।

ফুটপাত ও রাস্তার পাশে দাঁড়িয়ে নানা ধরনের হাঁকডাক দিচ্ছেন তারা। তেমনি একজন ব্যবসায়ী নবাবপুরের মো. জালালী।

বাংলানিউজকে তিনি বলেন,‘বাপ-দাদার আমল থেকে মুঘল আমলের নবামি ইফতার বিক্রি হয় পুরান ঢাকায়। আমরা নিজেরাও এসব ইফতার খেয়ে বড় হয়েছি। এখন নিজেই ইফতার বিক্রি করছি।

তিনি বলেন, বাইরের খাবার আমাদের পছন্দ হয় না। চকবাজারের ইফতারই আমাদের ঐতিহ্যে পরিণত হয়েছে।

পুরান ঢাকার বিক্রেতারা জানান, এখানের ঐতিহ্যবাহী ইফতার ‘বড় বাপের পোলায় খায়’ প্রতিকেজি জায়গা ভেদে ৪০০ থেকে ৬০০ টাকা, সুতি কাবাব গরু ৪০০ ও খাসি ৫০০,  শাহী জিলাপি ১৬০ টাকা আর ছোট জিলাপি ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া খাসির হালিম ৫০ থেকে ৩৫০ টাকা, খাসির লেগ রোস্ট ৪০০ টাকা, গরুর রোস্ট ৩০০,  কোয়েলের রোস্ট ৬০, খাসির কাবাব ৫০, চিকেন কারি ২০, সাফলিং ৪০, চিকেন চাপ ও রোল ৫০, মুরগির রোস্ট ২৪০, দই বড়া ৮০ থেকে ১৬০ টাকায় বিক্রি করছেন তারা।

আর ডিম চপ ১৫, স্পাইসি ৫০,  মাঠা ৬০ টাকা লিটার,  লাবাং ১০০,  চিকেন শাসলিক ২০ থেকে ৩০ টাকায় বিক্রি করছেন বলে জানান বিক্রেতারা।

এদিকে প্রথম রোজার দুপুর থেকেই বিভিন্ন এলাকার লোকজন ইফতার কিনতে চকবাজারে আসতে শুরু করেন। নারী-পুরুষ সবাই-ই ইফতার কিনতে দেখা গেল। আর এসব বাহারি ইফতারি সামগ্রী কিনে ঘরে ফিরছেন।

চকবাজারে ব্যবসায়ীরা জানান, এখানে ঘুরনি প্রতিকেজি ৬০ টাকা, বুটের ডাল ৮০, মাংসের কিমা ৩০ টাকা পিচ, টিক্কা কাবাব ৩০, ফুলুরি ৫ টাকা,  আলুর চপ ১০, পিঁয়াজু ১০০ টাকা কেজি, সবজি বড়া ৮০ টাকা, মালপোয়া ৩০ ও গজা ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

লালবাগ এলাকার বাসিন্দা কুলসুম আক্তার চকবাজারে এসেছেন ইফতার কিনতে।

বাংলানিউজকে তিনি বলেন, বাপ-দাদারা কিনেছেন। আমরাও কিনতেছি। তবে গত বছর থেকে এবার দাম একটু বেশি। তবুও ঐতিহ্যের সঙ্গে মিশে গেছে সব।

তিনি বলেন, শুধুমাত্র পুরান ঢাকার বাসিন্দারাই নন, রাজধানীর প্রতিটি এলাকা থেকেই ইফতার কিনতে ঐতিহ্যবাহী চকবাজারে ভিড় করেন অনেকেই।

‘চকবাজারের ইফতার কেউ শখে কেনেন। কেউ বাপ-দাদার ঐতিহ্য ধরে রাখতে এখানকার ইফতার কিনে থাকেন। কেউ কেউ পরিবারসহ, কেউ কেউ ছোট ছেলেমেয়েকে সঙ্গে নিয়ে চকবাজারে ইফতার কিনতে আসেন’ বলেন তিনি।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top