যেভাবে আর্থিক অবস্থা আঘাত হানে সর্ম্পকের ওপর

আর্থিক অবস্থা আপনার জীবনের নানা দিকের ওপর গভীর প্রভাব ফেলতে পারে। কিন্তু আপনাকে একটি বিষয়ে সচেতন থাকতে হবে। দেখতে হবে, এটি আপনার পরিবার, বন্ধু এবং উল্লেখযোগ্য অন্য কারো ওপর প্রভাব ফেলছে কি-না।

এখানে তুলে ধরা হলো আর্থিক অবস্থা কীভাবে আপনার সম্পর্ককে আঘাত করতে পারে : 

১। আর্থিক অবস্থা জীবনধারায় পছন্দের প্রকাশক
বাজে জীবনধারার অভ্যাস যেমন আমোদে অবিবেচকের মতো ব্যয় করা এবং কোনো অর্থ সঞ্চয় না করার ঘটনা দীর্ঘমেয়াদে আপনার ক্ষতিই করবে। আর্থিক অবস্থা প্রসঙ্গে আপনার এই দৃষ্টিভঙ্গি এটাই তুলে ধরছে যে আপনি জীবনের অন্যান্য বিষয়ে উদাসীন যেমন আপনার সম্পর্কের মতো বিষয়ে।

২। টাকাই কী আসল?
আর্থিক অবস্থার কারণে আপনার চারপাশে যে মানুষগুলো আছে তাদের প্রতি রাগ সৃষ্টি হতে পারে। এমনকি যদি দৃশ্যত অর্থ সংশ্লিষ্ট নাও হয়। মনোবিজ্ঞানীরা বলেন, মূলত অর্থ সংক্রান্ত বিষয়ে মতভেদ অর্থের সঙ্গে যুক্ত সামান্যই। এগুলো মূলত  নিয়ন্ত্রণ, নিরাপত্তা, আত্মসম্মান এবং ভালোবাসার বিষয়গুলোর সঙ্গে যুক্ত।

৩। এটি আপনার বাজে অভ্যাস প্রকাশ করতে পারে
মানুষ কীভাবে তাদের সময় ও অর্থ ব্যয় করে- তা তাদের চিন্তায় প্রকাশ পায়। এর সঙ্গে কেবল অর্থ সম্পর্কিত নয়। এক জরিপে দেখা গেছে, প্রতি ১০ জন মানুষের মধ্যে চারজন বলেছে যে অবিবেচকের মতো ব্যয় খারাপ স্বাস্থ্যের চেয়েও বেশি খারাপ। 

৪। আক্রান্ত হতে পারে আপনার ঘুমচক্র
বিশ্বের কোটি কোটি মানুষ অর্থ নিয়ে উদ্বিগ্ন। এই উদ্বেগ তাদের ব্যক্তি জীবনের ওপর প্রভাব ফেলছে। এতে দেখা দিচ্ছে মানসিক সমস্যা। অন্যের সঙ্গে সম্পর্ক নষ্ট হচ্ছে। এমনি কর্মস্থলে ভালোভাবে দায়িত্ব পালনও কঠিন হয়ে পড়ছে তাদের জন্য। একইভাবে নষ্ট হচ্ছে আপনার ঘুমচক্র।

৫। আক্রান্ত হতে পারে আপনার আকাঙ্খাও
চরম আর্থিক চাপে থাকা দম্পতির মধ্যে তাদের সম্পর্কের ক্ষেত্রে দেখা যায় সন্তুষ্টির একেবারে নিচু পর্যায়ে রয়েছে তারা। গবেষকরা মনে করেন এ ধরনের দম্পতির আর্থিক সংগ্রামের নিচে তাদের আবেগঘন বিষয়গুলো চাপা পড়ে। কিছু লোক তাদের স্ত্রীদেরকে আরো প্রতিকূল, উদ্বিগ্ন এবং অস্বাভাবিক করে তোলে। অনেক দম্পতি এমনকি তাদের আর্থিক দুরাবস্থার জন্য একে অপরকে দায়ী করে। 

৬। সঠিক পরিকল্পনা গ্রহণ করে তোলে কঠিন
ভালো আর্থিক অবস্থা সংক্রান্ত ব্যবস্থাপনার একটি বড় অংশ হলো এই যে, আপনি স্বল্পমেয়াদে বা দীর্ঘমেয়াদে কী পরিমাণ অর্থ উপার্জন করছেন। এ বিষয়ে অক্ষমতা আপনার ভবিষ্যতের জন্য আর্থিক পরিকল্পনা কঠিন করে তোলে। তাই, এ বিষয়ে সচেতন হতে হবে। 

সূত্র : চিটশিট

কমেন্টসমুহ
সিক্রেট ডাইরি সিক্রেট ডাইরি

Top