একটু সচেতন না হলে ফেসবুক হতে পারে মরণ ফাঁদ!

সামাজিক মাধ্যম ফেসবুক ছাড়া একটি দিন পার করার কথা যেন চিন্তাই করতে পারে না বর্তমান প্রজন্মের কিশোর-কিশোরীরা। সকল ধরণের সম্পর্কই যেন ফেসবুকের ওপর ভিত্তি করে গড়ে ওঠে। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশে যে হারে প্রতারণা ও সন্ত্রাসবাদ বাড়ছে, তাতে একটু সতর্ক না হলে এই ফেসবুকই হতে পারে মরণ ফাঁদ।

অনেক সময় দেখা যাচ্ছে বন্ধু হচ্ছে। আবার অবেগের কারণে সময় না নিয়ে ব্যক্তিগত সম্পর্কে জড়িয়ে যাচ্ছেন। এটা কিন্তু আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে।

এখন ফেসবুকের কারণে সংসার ভাঙা থেকে শুরু করে,পরকীয়া, অপহরণ,অপত্তিকর ভিডিও ধারণ করে মুক্তিপণ দাবিসহ বিভিন্ন সমস্যা কারণ এখন ফেসবুক। তাই সাবধান হওয়ার এখনি সময়। আপনার সামান্য ভুলের কারণে আপনি মৃত্যুর মুখে পতিত হতে পারেন।

অনেক সময় ব্যক্তিগত সম্পর্কগুলোই ফাঁদে পরিণত হচ্ছে। তাই সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকতে হবে। এই সতর্কতা শুধু মেয়েদের জন্য নয় ছেলেদের জন্যও।

আসুন জেনে নেই অনলাইনে অপরিচিত কারো সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার আগে যেসব বিষয় খেয়াল রাখবেন।

১. সময় নিন, প্রথমেই প্রেমের সম্পর্কে জড়াবেন না।

২. আপনার জন্যই তিনি এত বছর অপেক্ষা করছিলেন, আপনাকে ছাড়া বাঁচবেন না। এসব বিষয়ে সর্তক হোন।

৩. তিনি কী শেয়ার দিচ্ছেন, কেমন কসেন্টস করছেন, তার বন্ধু তালিকাটাই বা কেমন, সবই খেয়াল করুন।

৪. অপরিচিত বন্ধুর ব্যক্তিগত তথ্যগুলোও একটু যাচাই করে নিন।

৫. একান্ত ব্যক্তিগত কোনো ছবি শেয়ার করবেন না। ভিডিও কল দিলেও সাবধান থাকুন, ওপাশ থেকে রেকর্ড করা হচ্ছে কিনা, আপনি কিন্তু বুঝতে পারছেন না।

মনে রাখবেন অনলাইনে বন্ধু হওয়ার পরে বিয়ে বা প্রেমের প্রলোভনে শারীরিক সম্পর্কে জড়ানো ঠিক নয়। অতি আবেগ বা অসচেতনতা তৈরি হতে পারে মরণ ফাঁদ।

কমেন্টসমুহ
সিক্রেট ডাইরি সিক্রেট ডাইরি

Top