ঈদ হতে পারে বৃষ্টিভেজা

বুধবার সারা দেশে উদ্‌যাপিত হতে যাচ্ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদের আগে পুরো রমজান মাসে আবহাওয়া ছিল বৈচিত্র্যময়। রমজানের প্রথম দশ দিন দেশজুড়ে তীব্র দাবদাহ বয়ে যায়। এরপর হালকা বৃষ্টিপাত। বৃষ্টির পর আবার প্রচণ্ড গরম পড়ে। কিন্তু রমজান মাসের শেষ দিকে এসে বাড়তে থাকে বৃষ্টির দাপট। গত কয়েক দিন ধরে আকাশ তো বলতে গেলে মেঘে ঢাকা রয়েছে। তাই উৎসবমুখর মানুষের মনে হয়তো প্রশ্ন, ‘কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া?’

আবহাওয়া দপ্তর বলছে, ঈদের দিন বুধবার এবং পরদিন বৃহস্পতিবার সারা দেশে বৃষ্টির ধারা অব্যাহত থাকতে পারে। মঙ্গলবার সন্ধ্যা সাতটায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকা, খুলনা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রংপুর, রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি অথবা ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে।
বৃষ্টির কারণে এরই মধ্যে দেশের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে। আগামী দুই দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার সন্ধ্যা ছয়টা থেকে মঙ্গলবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ১২০ মিলিমিটার সিলেট জেলায়। এ সময় রাজধানী ঢাকায় বৃষ্টি হয়েছে ৯ মিলিমিটার।
এ দিকে আগামী পাঁচ দিনের মধ্যে মৌসুমী বায়ু দেশের উপকূলীয় এলাকার দিকে চলে আসতে পারে।
আবহাওয়া বিদ আব্দুল মান্নান প্রথম আলোকে বলেন, ঈদের দিন বা ঈদের পরদিন বৃষ্টি হবে সেটি মৌসুমী বায়ুর প্রভাবে হবে না। তবে এই দুই দিন বৃষ্টির ঘনঘটা থাকার সম্ভাবনাই বেশি।

কমেন্টসমুহ
সিক্রেট ডাইরি সিক্রেট ডাইরি

Top