১০২ বছর বয়সে পিএইচডি বৃদ্ধার (ভিডিও)

পিএইচডি একটি উচ্চ স্তরের শিক্ষাগত ডিগ্রী। এক্ষেত্রে সাধারণত একজন গবেষককে গবেষণার বিষয়ে অভিজ্ঞ কোন অধ্যাপকের অধীনে গবেষণা চালাতে হয়। কিন্তু ১০২ বছর বয়সে এ কাজটি করা ওতোটা সহজ নয়। তবে ১০২ বছর বয়েসে পিএইচডি করে অনন্য নজির গড়লেন এক বৃদ্ধা ।

৪০০ বছরের জার্মিনি শিক্ষা ব্যবস্থার ইতিহাসে ইনিই প্রথম মহিলা যিনি এই নজির গড়েছেন।

phd

১৯৩৮ সাল থেকে শুরু হওয়া এক লড়াই শেষ হল মঙ্গলবার। কেবল ১০২ বছর বয়সে পিএইচডি করেই নয়, শিলা টাইলজ নামের এই বৃদ্ধার নজির ‘অনন্য’ আরও একটি কারণেও। ১৯৩৮ সালের ক্ষমতাসীন হিটলারের নাজি দল শিলার শিক্ষা ব্যবস্থা আটকেছিল কারণ তিনি ইহুদি। ইহুদি হয়ে জন্মানোর পাপ কাঁধে নিয়ে তিনি দিন গুনতেন সময় বদলানর। তাঁর পর থেকে কেটে গিয়েছে ৮০ বছর। এর মধ্যেও পিএইচডি করার আশা ছাড়েননি নিউরো স্পেশালিস্ট শিলা। আপ্লুত এই বৃদ্ধার কথায়, ‘আমি লড়াই ছাড়িনি। জানতাম আমি খালি হাতে ফিরবো না।’ হলও তাই। ১০২ বছর বয়েসে গোটা জার্মানিতে নজির গড়লেন তিনি।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top