পেস্ট্রি শপের দারুণ সুস্বাদু ‘টার্কিশ ডিলাইট’ খুব সহজে তৈরি করুন ঘরেই (ভিডিও)

নরম মার্সমেলো ও জেলোর মতো মজাদার পেস্ট্রিশপের দামী খাবার ‘টার্কিশ ডিলাইটের’ সাথে কম বেশি সকলেই পরিচিত। বাচ্চাদের এই খাবারটি খুব পছন্দের, অবশ্য বড়রাও বাদ যান না। কিন্তু আপনি জানেন কি? এই দামী ডেজার্ট জাতীয় খাবারটি বানানো অনেক সহজ। তাই পেস্ট্রি শপের আশায় বসে না থেকে ঘরেই তৈরি করে ফেলুন সুস্বাদু ‘টার্কিশ ডিলাইট’। চলুনে শিখে নেয়া যাক সহজ রেসিপিটি।

উপকরণঃ
– ৮০০ গ্রাম ক্যাস্টর সুগার (মিহি চিনি)
– ২ টেবিল চামচ লেবুর রস
– দেড় কাপ পানি
– ১৪০ গ্রাম কর্ণফ্লাওয়ার
– দেড় চা চামচ ক্রিম অফ টারটার (ঘরে না থাকলে বেকিং পাউডার ব্যবহার করে ফেলুন)
– ২ কাপ পানি
– পছন্দের ফ্লেভার
– পছন্দের খাবারের রঙ

পদ্ধতিঃ
– প্রথমে ক্যাস্টর সুগার, লেবুর রস ও পানি একসাথে মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন। একটি কুকিং থার্মোমিটার নিয়ে তাপমাত্রা পরিমাপ করুন। যখন মিশ্রণের তাপমাত্রা ১১৫ ডিগ্রি সেলসিয়াস হবে তখন আঁচ বন্ধ করে নামিয়ে রাখুন।
– এরপর আরেকটি প্যানে কর্ণফ্লাওয়ার, ক্রিম অফ টারটার/বেকিং পাউডার ও পানি মিশিয়ে জ্বাল দিতে থাকুন। এই সময় ঘন ঘন নেড়ে নেবেন। মিশ্রণটি ঘন করতে অনেক সময় লাগবে, সময় বাঁচাতে ইলেকট্রিক হ্যান্ড বিটার ব্যবহার করুন (ভিডিও)।
– মিশ্রণটি ঘন থকথকে হয়ে এলে এতে অল্প করে করে প্রথম সিরাপটি মেশাতে থাকুন এবং হ্যান্ড বিটার দিয়ে বিট করতে থাকুন। সম্পূর্ণ সিরাপ কর্ণফ্লাওয়ার মিশ্রনে ভালো করে মিশিয়ে ফেলুন।
– এই সময় একটি ধৈর্য ধারণ করে সবভাইতে কম আঁচে একটি স্পাচুলা দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি সোনালী স্বচ্ছ রঙ ধারণ করবে তখন চুলা থেকে নামিয়ে নিন।
– এই সময়ে পছন্দের ফ্লেভার যোগ করুন। নিজের ইচ্ছে মতো ভ্যানিলা, চকলেট, ম্যাংগো, লেমন এসেন্স অথবা গোলাপ জলের ফ্লেভার যোগ করতে পারেন। এবং সেই থাকে পছন্দের লাল, কমলা, সবুজ, হলুদ যে রঙটি পছন্দ তা যোগ করে ভালো করে নেড়ে মিশিয়ে নিন।
– ফ্লেভার ভালো আসার জন্য সাইট্রিক অ্যাসিড পাউডার দিতে পারেন কিন্তু এটি পুরোপুরি আপনার ইচ্ছা।
– এরপর একটি ননসটীক গভীর পাত্রে বেকিং শিট বিছিয়ে তাতে টার্কিশ ডিলাইটের মিশ্রন ঢেলে উপরে সমান করে দিন। ১০ মিনিট রেখে ঠাণ্ডা হতে দিন, এরপর ফ্রিজে ২ ঘণ্টা রেখে সেট করে নিন।
– ফ্রিজ থেকে বের করে পছন্দের আকারে কেটে ক্যাস্টর সুগারে গড়িয়ে পরিবেশন করুন অত্যন্ত সুস্বাদু ‘টার্কিশ ডিলাইট’।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top