মাত্র এক ঘন্টায় তৈরি করুন দোকানের মত মিষ্টি দই! (দেখুন ভিডিওতে)

শখ করে বাড়িতে টক দই অনেকেই তৈরি করেন বটে। কিন্তু দোকানের দইয়ের মতো এমন সুন্দর, গাড় রঙ আর স্বাদ-গন্ধের সাথে তার আসলে তুলনা হয় না। জেনে নিতে চান এমন দই বাড়িতেই তৈরির পদ্ধতি? দেখে নিতে পারেন আজকের এই রেসিপিতে। মিষ্টি দই তৈরির এই রেসিপির সবচাইতে অবিশ্বাস্য ব্যাপার হলো, তা তৈরি হয়ে যাবে মাত্র ১ ঘন্টায়! চলুন দেখে নিই রেসিপিটি।  

উপকরণ

১ কেজি দুধ

১ কাপ চিনি

১ টেবিল চামচ টক দই

মিষ্টি দই

প্রণালী

১) প্রথমেই দুধটাকে ফুটিয়ে নিতে হবে। মাঝারি আঁচে দুধ ফুটিয়ে নিন। খেয়াল রাখুন যেন দুধে কোনো সর না পড়ে। বারবার নেড়ে দিন। দুধটা ফুটে তিনভাগের একভাগ হওয়া পর্যন্ত একটু পর পর নাড়ুন।

২) এই ফাঁকে মিষ্টি দইয়ে কীভাবে সুন্দর রংটা আনবেন তা জেনে নিন। তিন টেবিল চামচ চিনি অন্য একটি হাঁড়ি বা প্যানে নিয়ে গলিয়ে ক্যারামেল করে নিন। ধীরে ধীরে পাত্রটাকে ঘুরিয়ে ঘুরিয়ে সবদিক সমানভাবে ক্যারামেল করে নিন। তবে অবশ্যই এটাকে পুড়িয়ে ফেলবেন না।

৩) এবারে ক্যারামেলটাকে সাবধানে দুধের সাথে মিশিয়ে নিন। সাথে সাথেই দুধের রংটা সুন্দর হয়ে আসবে। এরপর এতে আধা কাপ চিনি ভালোভাবে মিশিয়ে নিন। আরো ২-৩ মিনিট ফুটিয়ে এরপর দুধটাকে চুলা থেকে নামিয়ে নিন। গরম একটু কমে আসা পর্যন্ত রেখে দিন।

৪) এক টেবিল চামচ টক দই ছাঁকনিতে নিয়ে কিছুক্ষণ রাখুন যাতে এর ভেতর থেকে পানিটা বের হয়ে যায়। এরপর একটা বড় বাটিতে নিয়ে এটাকে ডাল ঘুঁটনি বা বিটার দিয়ে ভালোভাবে ফেটে নিন।

৫) দুধ কিছুটা ঠাণ্ডা হবে কিন্তু একেবারে ঠাণ্ডা করবেন না। এতে একটা আঙ্গুল ডুবানো যায়, এমন ঠাণ্ডা হবার পর পরই এটাকে ফেটানো দইয়ের সাথে মিশিয়ে নিন। এক্ষেত্রেও হ্যান্ড বিটার বা ডাল ঘুঁটনি ব্যবহার করতে পারেন।

৬) দইয়ের সাথে মেশানোর পর দুধটাকে মাটির পাত্রে ঢেলে নিন। এই রেসিপিতে চুলায় এবং সাধারণ পদ্ধতি- দুইভাবেই দই তৈরির উপায় দেখানো হয়েছে।

৭) চুলায় একটি বড় ঢাকনাওয়ালা পাত্র মাঝারি আঁচে গরম করে নিন ১৫ মিনিট। এরপর এতে একটা তোয়ালে দিয়ে তার মাঝে দইয়ের পাত্রটা ভালো করে মুড়ে দিন। এরপর পাত্রের ঢাকনা চাপা দিন। খুব কম আঁচে এই পাত্রটাকে চুলায় রাখুন ঘন্টাখানেক।

8) সাধারণ পদ্ধতিতে দই তৈরির জন্য পাত্রটাকে তোয়ালেতে মুড়ে সারারাত কাপবোর্ড বা আলমারির ভেতর রাখতে পারেন। তবে অবশ্যই ফ্রিজে রাখবেন না।

এ সময়ের পর তৈরি হয়ে যাবে একেবারে দোকানের মত স্বাদ-গন্ধ এবং সুন্দর রঙের মিষ্টি দই। রেসিপিটি দেখে নিতে পারেন ভিডিওতে-

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com