লাউ-দুধের পায়েসের রেসিপি

লাউ শীতের সবজি হলেও এখন প্রায় সারা বছরই পাওয়া যায়। লাউ সাধারণত সবজি হিসেবে খাওয়া হয়। লাউয়ের খোসা, বিচি, শাক, ডগা ইত্যাদি সবই উপকারী। গবেষণায় জানা গেছে, দুধে যেসব উপাদান রয়েছে, লাউয়ের মধ্যেও সেসব উপাদান আছে। লাউ হার্টের জন্য বেশ উপকারী। যক্ষ্মা রোগেও লাউয়ের ভূমিকা রয়েছে। এছাড়া লাউ ঠাণ্ডা জাতীয় সবজি তাই পেটের অসুখেও বেশ উপকার।

তাই লাউ শুধু সবজি হিসেবে নয়, বিভিন্ন পদের রান্নাতে ব্যবহার করেও খাওয়া যেতে পারে। এমনি একটি আইটেম লাউ-দুধের পায়েস। লাউ-দুধের পায়েস যেমন উপকার তেমনি খেতেও খুব সুস্বাদু।
লাউ-দুধের পায়েসের রেসিপি দেওয়া হলো-

উপকরণ :

১) কচি লাউ একটি।

২) দুধ দুই কেজি।

৩) আধা কাপ ঘি।

৪) চিনি পরিমাণ মতো।

৫) এলাচ ও দারচিনি।

৬) কাজু বাদাম।

৭) লবণ পরিমাণ মতো।

৮) কিশমিশ।

প্রণালি :

প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে লাউয়ের বিচিসহ নরম অংশটুকু কেটে বাদ দিন। এরপর লাউ কুচি কুচি করে কেটে নিন। কুচি করে কাটা লাউ গরম পানিতে দশ মিনিট ভিজিয়ে রাখুন। পরে পানি থেকে চিপে নিয়ে কড়াইতে ঘি দিয়ে হালকা ভেজে নিতে পারেন। ভেজে না নিলেও সমস্যা নেই। এখন একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। ঘন হয়ে এলে চিনি, এলাচ, দারচিনি ও লবণ পরিমাণ মতো দিয়ে নাড়তে থাকুন। এখানে কাজু বাদাম কুচি করে কেটে দিন। এখন ভেজে নেওয়া লাউ দুধে ছেড়ে দিন। অল্প কিছুক্ষণ সিদ্ধ করে নিন। মিশ্রণটি বেশ ভারী হয়ে এলে নামিয়ে ফেলুন।

ব্যচ খুব সহজেই হয়ে গেল লাউ-দুধের পায়েস। এখন পরিবেশন পাত্রে ঢেলে এর ওপরে কিশমিশ ছিটিয়ে পরিবেশন করুন।

তথ্যসূত্র : রান্নাবান্না।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com