টক–মিষ্টি শরবত

আম–দইয়ের লাচ্ছি
উপকরণ
পাকা আম (কুচি করে কাটা) ২টি, টক দই ৫০০ গ্রাম, আইস কিউব ১৫-১৬টি, ঘন দুধ আধা কাপ, ঠান্ডা পানি আধা কাপ, ব্রাউন সুগার ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম সিকি কাপ, এলাচগুঁড়া ১ চা-চামচ, জাফরান (পরিবেশনের জন্য), প্রতিটি গ্লাসের জন্য ২টি করে কেশর।

প্রণালি
আম ধুয়ে খোসা ছাড়িয়ে কুচি করে নিন। এক চিমটি জাফরান ও অন্য সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। ঠান্ডা আমের লাচ্ছি গ্লাসে ঢেলে প্রতিটি গ্লাসের লাচ্ছির ওপরে দুটো করে কেশর দিয়ে পরিবেশন করুন।

ছবি: খালেদ সরকার

রয়েল ফালুদা
উপকরণ
রাইস নুডলস সিকি কাপ, তোকমা বা সাগুদানা ৩ টেবিল চামচ, রুহ আফজা ৩ টেবিল চামচ, স্ট্রবেরি জেলো ৪ টেবিল চামচ, ভ্যানিলা আইসক্রিম ২ স্কুপ, দুধ ২ কাপ, বাদাম ও পেস্তা কুচি এবং কিশমিশ দেড় টেবিল চামচ।

প্রণালি
তোকমা বা সাগুদানা ঘণ্টাখানেক পানিতে ভিজিয়ে রাখুন। পানি ভালো করে ফুটিয়ে রাইস নুডলস ২-৩ মিনিট জ্বাল দিন অথবা সেদ্ধ না হওয়া পর্যন্ত জ্বাল দিন। দুধ জ্বাল দিয়ে সাগু হলে সাগুদানা দিয়ে নাড়ুন। এবার রুহ আফজা দিয়ে নাড়ুন। সেদ্ধ হলে নামিয়ে রাখুন। তোকমা ব্যবহার করলে ভেজানো তোকমা দুধে মিশিয়ে নিতে হবে। জেলোর প্যাকেটের নির্দেশনা দেখে জেলো তৈরি করুন। জ্বাল দিয়ে একটু ঘন হয়ে এলে একটি বাটিতে ঢেলে ঠান্ডা করুন। জেলো না জমলে জ্বাল দেওয়ার সময় সামান্য কর্নফ্লাওয়ার অথবা চায়না গ্রাস দিয়ে জ্বাল দিন। বাটিতে ঢালার পর ঠান্ডা হয়ে জমে গেলে কিউব করে কেটে নিন।

পরিবেশন
ছবির মতো একটি লম্বা গ্লাসে প্রথমে কিউব করে কাটা জেলো রাখুন। তার ওপরে রাইস নুডলস দিয়ে ঢাকুন। তারপর রান্না করা সাগুদানা বা দুধে মেশানো তোকমা ঢেলে সবশেষে ওপরে ভ্যানিলা আইসক্রিম দিন। নানা ধরনের বাদাম দিয়ে সাজিয়ে ঠান্ডা পরিবেশন করুন।


ছবি: খালেদ সরকার

লেবুপাতায় দই-লেবুর পানীয়
উপকরণ
টক দই ১ কাপ, লবণ আধা চা-চামচ বা স্বাদমতো, এলাচিগুঁড়া (খোলস খুলে দানাগুলো নিতে হবে) ১টি, গোলমরিচ গুঁড়া সিকি চা-চামচ, লেবুপাতা ২-৩টি (টুকরা করে), তাজা পুদিনাপাতার আগা পরিমাণমতো, লেবুর খোসা (গ্রেট করা) আধা চা-চামচ, বরফকুচি পরিমাণমতো, লেবুর রস ২ চা-চামচ।

প্রণালি
লেবুপাতা, লেবুর খোসা ও পুদিনার আগা বাদে অন্য সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে বরফকুচি মিশিয়ে পুদিনাপাতার আগা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


ছবি: খালেদ সরকার

মসলা লাচ্ছি
উপকরণ
পানি ঝরানো টক দই ৫০০ গ্রাম, দুধ ২০০ গ্রাম, এলাচিগুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, পুদিনাপাতা ১০টি, কাজুবাদাম ২ টেবিল চামচ, কাঠবাদাম ও পেস্তা ২ টেবিল চামচ করে, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ।

প্রণালি
সাজানোর বাদাম বাদ দিয়ে সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে বরফকুচি ও পুদিনার আগা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


ছবি: খালেদ সরকার
নবাবি শরবত
উপকরণ
দুধ ২ কাপ, ঠান্ডা পানি ২ কাপ, চিনি আধা কাপ, বাদাম ও পেস্তাকুচি দেড় টেবিল চামচ, লেবু রং ১ চিমটি, জাফরান সিকি চা-চামচ, গোলাপজল ১ টেবিল চামচ, ক্রিম ৪ টেবিল চামচ।

প্রণালি
দুধ জ্বাল দিয়ে ফুটে উঠলে একটু পরপর নাড়ুন। দুধ ঘন হয়ে এক কাপ হলে নামিয়ে ঠান্ডা করুন। দুধে ঠান্ডা পানি, অর্ধেক বাদাম, পেস্তাকুচি, লেবু রং, ফ্রেশ ক্রিম ও চিনি মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। দুধ জ্বাল দেওয়ার আগেই গোলাপজলে জাফরান ভিজিয়ে রাখুন। সবশেষে এই শরবতে গোলাপজলে ভেজানো জাফরান ও বরফকুচি মিশিয়ে গ্লাসে ঢেলে ঠান্ডা পরিবেশন করুন।

কমেন্টসমুহ
সিক্রেট ডাইরি সিক্রেট ডাইরি

Top