জার্সি পছন্দ না হলে পাকিস্তানে চলে যান: পাপন

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ দলের জার্সি নিয়ে অনেক সমালোচনা হচ্ছে। এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, টাইগারদের জার্সিকে যারা পাকিস্তানের জার্সির সঙ্গে তুলনা করছেন, তাদের পাকিস্তানে চলে যাওয়া উচিত।

মঙ্গলবার সংবাদ মাধ্যমকে পাপন বলেন, বাংলাদেশ যেখানে লেখা আছে, সেখানে পাকিস্তান মনে করবে কীভাবে। টাইগারের ছবি যেখানে আছে, তারপরেও কেউ যদি বাংলাদেশ মনে না করে পাকিস্তান মনে করে তার পাকিস্তানেই থাকা উচিত।

পাপন আরও বলেন, আইসিসির অনুরোধে আমরাই লাল রঙ সরিয়ে ছিলাম। কালকে আমরা সিদ্ধান্ত নিয়েছি। এটা নিয়ে আর কোন বিতর্ক থাকার মানে নেই। পাকিস্তানের পতাকা টতাকার সঙ্গে চিন্তা করার কোন অবকাশই নেই।

তবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অনুমোদন নিয়ে বিশ্বকাপের জন্য বাংলাদেশ দলের সবুজ জার্সিতে পরিবর্তন আনার চিন্তা ভাবনা করছে বিসিবি।

বিশ্বকাপে বাংলাদেশ দলের জার্সি নিয়ে জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল বলেন, যে জার্সি নির্ধারণ করা হয়েছে তা নিয়ে কোনো ক্ষোভ থাকা উচিত নয়। বরং জার্সি নিয়ে এত বেশি না ভেবে টাইগারদের খেলায় মন দেয়া উচিত। জার্সি তো সবার সিদ্ধান্তেই হয়, কারও একার সিদ্ধান্তে না।

গতকাল সোমবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সবুজ রঙের নতুন জার্সি অধিনায়ক মাশরাফির হাতে তুলে দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। এরপর দলের সঙ্গে ফটোসেশনে যোগ দেন বিসিবি পরিচালকরাও। তবে সমালোচনা হচ্ছে জার্সিতে লাল রং না থাকায়।

বিশ্বকাপ জার্সি নিয়ে কৌতূহল ছিল সবার। যে জার্সি গায়ে বিশ্বকাপের মঞ্চে আলো ছড়াবেন মাশরাফিরা সেটা নিয়ে আগ্রহ থাকাই স্বাভাবিক। জাতীয় দলের জন্য হোম ও অ্যাওয়ে ভিত্তিক দুটি জার্সি হয়। লাল-সবুজের দল বলা হলেও এবার মূল জার্সিতে লাল রঙের কোনো ছাপ নেই। দলের দ্বিতীয় জার্সির রং আবার লাল।

লাল জার্সির বুকে গাঢ় সবুজ আছে, সেটির ওপর লেখা ‘বাংলাদেশ’। মূল জার্সিতে লাল রং না থাকায় অনেকেই সমালোচনা করেছেন। লাল রং না রাখতে পারায় বিসিবিরও কোনো দায় নেই।

সবুজ রঙের জার্সির পেছনের নম্বরগুলো লাল রং দিয়ে অনুমোদনের জন্য আইসিসির কাছে পাঠিয়েছিল বোর্ড। কিন্তু আইসিসি লাল রং উঠিয়ে দিয়ে জার্সি তৈরি করার কথা জানায়। বিসিবি সূত্রে জানা যায় মোট ২০টি নকশা দেখানো হয়েছিল বোর্ডকে। এর মধ্যে চূড়ান্ত করা হয়েছে দুটি।

এবার আইসিসির নির্দেশনায় অন্যান্য দেশের জার্সিতেও অনেক পরিবর্তন এসেছে। বাংলাদেশ দলের জার্সি নিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সোমবার বলেছেন, জার্সি যা দেখলাম সেটা ভালোই মনে হয়েছে। আর খেলোয়াড়দের মতামত নিয়েই জার্সি বানানো হয়। তারা যখন খুশি আমিও খুশি।

জার্সি নিয়ে সোমবার বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি জানিয়েছেন, জার্সি কেমন হল সেটা বিচার করবেন দর্শকরাই। তবে খারাপ হয়নি।

কমেন্টসমুহ
সিক্রেট ডাইরি সিক্রেট ডাইরি

Top