ভারতীয় পেস সামলানোর রহস্য

একটা ব্যাপার সত‌্যি যে ভারতীয় পেস আক্রমণের গতি তুলনামূলক কম। তাই বলে বাংলাদেশের বিপক্ষে তাদের এমন ‌’বাজে পারফরম্যান্সের রহস্য কি? ২০ ওভারের মত বল করে প্রথম ওয়ানডেতে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উমেশ যাদব, ভূবনেশ্বর কুমার ও মোহিত শর্মা দেন প্রায় দেড়শ রান।

আর এখানেই অনেকটা এগিয়ে যায় বাংলাদেশ। এই সাফল্যের রহস্য কি? বাংলাদেশের কোচ চান্দিকা হাতুরুসিংহে সরাসরি কোন জবাবে গেলেন না। তবে, অন্য একটা প্রশ্নে বোঝা গেল রহস্যটা।

আর এই সব কিছুর মূলে হল ‌একটা ‘কালো পাথর’। আসলে এটা হল গ্রানাইটের টুকরা। সেটাই অনুশীলনে ব্যবহার করে বাংলাদেশ। আর এটা পিচে রাখার ফলে সামান্য গতির বলও অনেক বেশি গতিতে ব্যাটে আসে। বাউন্স বেশি হয়।

আর ভারতীয় বলের যে শর্ট বল করার প্রবণতা আছে সেটা ভালই জানা আছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের। বিশ্বকাপের আগে ফাস্ট বোলিং কোচ হিথ স্ট্রিক এই গ্রানাইটের আবির্ভাব ঘটিয়েছিলেন। এবার সেটা থাকলো ভারতের বিপক্ষে সিরিজের অনুশীলনেও।

চান্দিকা অবশ্য এই ব্যাপারটা নিয়ে তেমন একটা মুখ খুললেন না। সংবাদ সম্মেলনে বললেন, ‌’এটা আসলে পেস বোলারদের মোকাবেলা করতে ব্যাটসম্যানদের আরও দক্ষ করে তোলে।’

আর সেই দক্ষতার প্রমানটা তো প্রথম ম্যাচেই পাওয়া গেল!

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top