এক লক্ষ (১,০০,০০০) টাকা ব্যাংক একাউন্টে পেয়েও মালিককে ফেরত দিলেন মামুন

এক লক্ষ (১,০০,০০০) টাকা ব্যাংক একাউন্টে পেয়েও মালিককে ফেরত দিলেন মামুন মুন। মামুনের নিজের মুখেই শুনুন ঘটনা।

সিম কোম্পানিগুলোর অফারের তুমোল প্রতিযোগিতায় মোবাইলের ইনবক্সটাকে চাঙ্গা করে রাখে। শত শত বার্তায় যেন অপারেটরকে বিভিন্ন লোভনীয় অফারের ইঙ্গিত দেয়। যদিও একই অফারের মেসেজ দৈনিক ৫-১০ বার মারা হয়। দুই-তিন দিন ইনবক্সের দিকে খেয়াল না নিলে হাজারো মেসেজের প্রেসারে ইনবক্সটা বৃদ্ধ হয়ে যায়। শুধু তাই নয়, ব্যালেঞ্চ থেকে হাজারো কিলোবাইট খেয়ে দিয়ে যেকোন সময় যেন মোবাইলটা একরোখা অর্থাৎ হ্যাং করে দিতে পারে। মোবাইলকে সচল রাখতে দুই-তিন ঘন্টা পর পর ইনবক্স পরিষ্কার করার ডিউটি সবারই করতে হয়। যদিও অনেকে ইনবক্সে দৈনিক ১৮ ঘন্টা জব করে।

গতকালকে যথারীতি ইনবক্স রিফ্রেশ করতে গিয়ে NCC BANK (NATIONAL CREDIT AND COMMERCE BANK LIMITED) থেকে ইনবক্সে অাসা একটি হেডলাইন এর দিকে দৃষ্টি যায়। অাঙ্গুলের টাচ দিয়ে একটা ক্লিক করে হেডলাইনের ভিতরে কি অাছে পড়ার চেষ্টা করি। এক লক্ষ টাকা deposited এর ইশারা করা হলো। প্রথমবার মেসেজটা পরে বিশ্বাস হলো না, তাই দুই-তিন বার পড়ে নিলাম। না, একই লেখাটি বারবার পড়ছি। তাই ডিপোজিট শব্দের অর্থ জানা সত্বেও মোবাইলের ডিকশনারীতে সার্চ করে নিলাম যে এটার মানে কি, কারণ এখনকার ডিজিটালের দুনিয়ায় বাংলা বানানরীতি ও শব্দের অর্থ যেন প্রায়শই রদবদল করা হচ্ছে, যদি deposited শব্দটাও রদবদলের কবলে পরে! যেমন ৪০ তম বিসিএস এ অাসা attested শব্দটা নিয়ে ভালই তামাশা হচ্ছে। কারও শক্ত রেফারেন্স অনুযায়ী সঠিক উত্তর সত্যায়িত কারও অাবার প্রত্যায়িত। তবে জনমভর জেনে অাসছিলাম এটার অর্থ সত্যায়িতই। কিন্তু বিশেষজ্ঞদের রেফারেন্স প্লাস যুক্তি অনুযায়ী প্রত্যায়িত না হওয়ার উপায় কি। তাই deposited শব্দটাও চেক করে নেই নতুন কোন অর্থ অাবার পয়দা হইলো কিনা।

শিউর হওয়ার জন্য ব্যাংকে গেলাম সত্যিই এটা টাকা ডিপোজিট হওয়ার মেসেজ কিনা, না বিকাশের মত ফাঁদের চক্র। কার্ড ছিল না তাই সহজেই চেক করা গেল না। ডিসাইড করলাম দেখি কিছু টাকা তোলা যায় কিনা। ছোট্ট একটা চেক কেটে কাউন্টারে জমা দিলাম। এ যেন অবিশ্বাস্য গল্প! কাউন্টার থেকে টাকা বের হয়ে অাসলো।

যাইহোক, ঠিক করলাম অাপাতত কারও কাছে বলবোনা। যার হয় সে তো টাকার পীড়ায়ই যোগাযোগ করবে। কারও জানানো হলে অনেকেই যদি এক লক্ষের মালিক দাবি করে তাহলেতো নিজেরই বিপদে পরতে হবে। অবশ্য নিজেরও কিছু খরচ করার পীড়া দিচ্ছিলো মস্তিষ্ক।

অবশেষে অাজকে সকালের দিকে অপরিচিত দুইটা নাম্বার থেকে কল অাসে, ঘুমে থাকার কারণে কলটা রিসিভ করতে পারিনি, একবারে সেহরী ও নামাজ শেষ করে ঘুমানোর কারণে ঘুম ভাঙ্গতে বেশ লেটই হয়। পরে তাকে কল ব্যাক করায় সে তো যেন খুসির ঠেলায় স্ট্রোক করার উপক্রম। সে যেন কথাই বলতে পারছিলো না, স্বর্থক বাক্যের গুণগুলো তো নষ্ট হচ্ছিলোই বরং সাধু-চলিত মিশ্রণে কথাগুলো অারও বেমানান মনে হচ্ছিলো। পরে তাকে অভয় ও সান্ত্বনা দিলাম। যদি টাকা অাপনার হয়েই থাকে ১০০% সিউর থাকেন পাবেন। অামার কথা শুনে লোকটি যেন তার হারানো হাতিটি ফিরে পেল।

পরিশেষে, NCC BANK এ তার সাথে দেখা করে চেকের মাধ্যমে এক লক্ষ (১,০০,০০০) টাকা ব্যাক করি। BANK MANAGER এবং লোকটির অনেক অনেক প্রশংসার দাবিদার হলাম।

মানুষটি যিনি এই কাজ করেছিলো। তার জন্য হাজারো লাল সালাম। এইরকম মানুষ আমাদের সমাজে দএকার।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com