ফেসবুকের নতুন নিয়ম, না জানলে আপনারও বিপদ

নিউজল্যান্ডের দুটি মসজিদে হামলার ঘটনায় বেশ কঠোর হয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, নীতিমালা ভেঙে লাইভে আসা ঠেকাতে ‘ওয়ান স্ট্রাইক’ নামক নতুন নিয়ম চালু করতে যাচ্ছে তারা। আর এই নিয়মে গাইডলাইন ভঙ্গ করে কোনও লিংক শেয়ার করলেও ফেঁসে যেতে পারেন আপনিও।

গত মার্চে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর ও লিনউড মসজিদে জুমার নামাজের সময় হামলা চালায় শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেনটন ট্যারেন্ট । ২৮ বছর বয়সী ব্রেনটনের বাড়ি অস্ট্রেলিয়ায়। মসজিদে ঢুকে গুলি করার সময় ফেসবুকে হামলার সরাসরি সম্প্রচার করে এই শ্বেতাঙ্গ যুবক।

হামলার সেই ভিডিও সরাতে রীতিমতো হিমশিম খায় ফেসবুক। এক অ্যাকাউন্ট থেকে আরেক অ্যাকাউন্টে ঘুরতে থাকে সেটি।

বুধবার ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, এখন থেকে সন্ত্রাসবাদ সংশ্লিষ্ট কোনো লিংক কঠোরভাবে দমন করা হবে।

প্রতিষ্ঠানটির নতুন নিয়ম অনুযায়ী, আপনি এমন লিংক শেয়ার করলে কোনো নির্দেশনা ছাড়াই এক মাসের জন্য ‘ব্লকড’ হয়ে যাবেন। এটি হতে পারে লাইভের ক্ষেত্রে আবার হতে পারে পুরো আইডির ক্ষেত্রে।

কিছুদিন আগে আমেরিকার কয়েকজন সাম্প্রদায়িক ব্যক্তিকে বিপজ্জনক আখ্যা দিয়ে তাদের আইডি বাতিল করে ফেসবুক। এরপর এল লাইভ সংক্রান্ত এই ঘোষণা।

সহিংসতার খবর প্রচার ঠেকাতে ফেসবুক দীর্ঘ দিন ধরে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি উন্নত করার চেষ্টা করছে।

ফেসবুক মূলত ইংরেজি বাদে অন্য ভাষা নিয়ে বিপাকে আছে। যেমন মিয়ানমারে কৃত্রিম বুদ্ধিমত্তার শনাক্তকরণ পদ্ধতি অনেকাংশে ব্যর্থ প্রমাণিত হয়েছে।

ক্রাইস্টচার্চের ভিডিটিও প্রথম ১২ মিনিটে ধরতে ব্যর্থ হয় ফেসবুক। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ঠিক থাকলে কয়েক মিনিটের ভেতর ফেসবুকের কাছে আপনাআপনি রিপোর্ট চলে যাওয়ার কথা। কিন্তু সেটি গেছে অনেক পরে। এমনকি ১২ ঘণ্টা পরও কয়েকটি অ্যাকাউন্টে ওই ভিডিওটি ছিল।

এ বিষয়ে ফেসবুক সরাসরি নিজেদের ব্যর্থতা স্বীকার না করে ঘোষণা দিয়েছে, ভিডিও এবং ছবি শনাক্তকরণ পদ্ধতি আরও উন্নত করতে তিনটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নতুন গবেষণা করা হবে। এতে ব্যয় হবে ৭.৫ মিলিয়ন ইউএস ডলার।

লাইভ সংক্রান্ত নতুন নিয়মে যা বলেছে ফেসবুক: বুধবারের আগ পর্যন্ত কেউ ফেসবুকের নীতিমালা ভাঙলে ওই পোস্টটি সরিয়ে দেওয়া হতো। এরপর আবার একই পোস্ট দিলে নির্দিষ্ট সময়ের জন্য তাকে ব্লক করা হতো। কিন্তু এখন এই নিয়ম আরও কঠোর হচ্ছে, বিশেষ করে লাইভের ক্ষেত্রে।

এখন থেকে নিয়ম ভঙ্গ করলে নির্দিষ্ট সময়ের জন্য তিনি লাইভে আসতে পারবেন না। প্রথম অপরাধের ক্ষেত্রে সময়সীমা হবে ৩০ দিন। আগের মতো আর প্রথমে পোস্টটি সরিয়ে সতর্ক করা হবে না।

এ ছাড়া কোনো ব্যক্তি সন্ত্রাসবাদ সম্পর্কিত ওই লিংক শেয়ার করলে কোনো নির্দেশনা ছাড়াই তার লাইভ অপশন ব্লক করা হবে। চলে যেতে পারে আইডিও।

এই নিয়ম সামনের কয়েক সপ্তাহ নাগাদ প্রতিটি দেশে কার্যকর করা হবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com