বাংলায় এসএমএস পাঠালে খরচ অর্ধেক

এখন থেকে ইংরেজির তুলনায় বাংলায় অর্ধেক খরচেই এসএমএস পাঠানো যাবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বাংলায় এসএমএস পাঠানোকে উৎসাহিত করতে খরচ কমানোর কথা জানিয়েছে।

গত ১৩ জুন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের উপপরিচালক সামিরা তাবাসসুম স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়েছে, আগামী ২০ জুন থেকে এই নির্দেশনা কার্যকর হবে। বাংলায় প্রতিটি এসএমএসের জন্য (ভ্যাট ও ট্যাক্স ব্যতীত) ২৫ পয়সা করে নির্ধারণ করা হলো।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার তার ভেরিফাইড ফেসবুক পেজে লিখেছেন, ‘বাংলায় একটি এসএমএস পাঠাতে ইংরেজির দ্বিগুণ খরচ হয়, কারণ বাংলায় অক্ষর বেশি হয়ে যায়। সেই অসুবিধার যুগ অতিক্রান্ত। এখন রাষ্ট্রভাষায় এসএমএস পাঠান ইংরেজির অর্ধেক দামে।’

বর্তমানে প্রতি এসএমএসে ৫০ পয়সা (ভ্যাট ও ট্যারিফ ব্যতীত) খরচ হয়। ২০১০ সালের ১৫ আগস্ট থেকে এ ট্যারিফ কার্যকর আছে। এখন থেকে ব্যক্তিপর্যায়ে বাংলায় এসএমএস পাঠাতে খরচ হবে ২৫ পয়সা, যা প্রতিটি ইংরেজি এসএমএস’র অর্ধেক। আগামী ২০ জুন থেকে রবি, গ্রামিণফোন, টেলিটক ও বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের এই নির্দেশ কার্যকর করার জন্য বলা হয়েছে বিটিআরসি’র পক্ষ থেকে।

কমেন্টসমুহ
BD Life BD Life

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top