সাবধান! FB-তে ম্যালওয়্যারের খপ্পরে পড়েননি তো?

সম্প্রতি ফেসবুকে এমন এক ম্যালওয়্যারের আবির্ভাব হয়েছে, যার জেরে নির্ভেজাল একটা ক্লিক লজ্জায় আপনার মাথা হেঁট করে দিতে পারে। অনেকের সঙ্গেই এটা হয়ে গিয়েছে। এর টার্গেট বিশেষত পূর্ব ভারতের রাজ্যগুলির ফেসবুক ইউজাররা।

কি ভাবে ঢুকছে এই ম্যালওয়্যার?

প্রথমত, আপনার টাইমলাইনে একটা পোস্ট দেখতে পাবেন, ‘See This, It’s Your VDO’। যদি ক্লিক করেন, তবে একটা ফাইল ডাউনলোড করার অপশন পাবেন। সেটি করলেই বাকি কাজ ভাইরাস নিজে থেকেই করে নেবে। কি করছে এই মেলওয়্যার? VDO ডাউনলোড হওয়ার সঙ্গে সঙ্গেই ভাইরাস অপনার কম্পিউটার বা মোবাইলে নিজে থেকেই ইনস্টল হয়ে যাচ্ছে।

ইনস্টল হওয়ার পরেই এর প্রথম কাজ কয়েকটি পর্ন ছবি এবং VDO আপনার টাইমলাইনে শেয়ার করছে। এটাই শেষ নয়। আপনার ফ্রেন্ড লিস্টে থাকা অন্তত ২০ জন বন্ধুকেও এটা ট্যাগ করে দিচ্ছে। এ ভাবেই ম্যালওয়্যারটি ছড়িয়ে যাচ্ছে। কারণ, আপনার নাম দেখে তাঁরাও এই ফাইল খুলছেন এবং ভাইরাস তাঁদের মোবাইল বা কম্পিউটারে ঢুকে পড়ছে। এ ধরনের ম্যালওয়্যার অট্যাক ভারতে প্রথম নয়। এর আগেও জানুয়ারি মাসে ভাইরাসের জন্য প্রায় দেড় লক্ষ FB ইউজারদের বেশ ভুগতে হয়েছে।

কী করে বাঁচবেন এর থেকে:

১) কোনও ভাবেই কোনও পর্ন লিঙ্কে ক্লিক করবেন না। সে যতই আপনার চেনা বন্ধু শেয়ার করুন না কেন। যদি এমন কিছু চোখে পড়ে সেই বন্ধুকে জানিয়ে দিন, যাতে তিনিও সাবধান হয়ে যান।

২) এমন কোনও ভিডিয়ো লিঙ্কে ক্লিক করবেন না যেটা ডাউনলোড করতে হয়। এমন কোনও পেজ লিঙ্কে ক্লিক করবেন না যেটা আপনার প্রয়োজন নেই।

৩) এই ম্যালওয়্যারের মাধ্যমে হ্যাকারা আপনার ব্যক্তিগত অনেক তথ্য হাতিয়ে নিতে পারে। ফলে এটা হাল্কা ভাবে না নেওয়াই ভালো। সন্দেহজনক অ্যাপ বা ব্যক্তিকে FB-থেকে বাদ দিতে দ্বিধা করবেন না।

৪) Flash Player ইনস্টল করা থাকলে তা অনলাইনেই আপনাকে ভিডিয়ো দেখতে সাহায্য করে। তবে এই মেলওয়্যারের ফলে সেটাও কাজ করবে না ঠিক করে। যদি এটা দেখেন, তা হলে কম্পিউটার ফরম্যাট করুন। কনট্রোল প্যানেলে গিয়ে দেখুন এমন কোনও সফ্টওয়্যার দেখাচ্ছে কিনা যা আপনি ইনস্টল করেননি। যদি দেখায় তা হলে তা Uninstall করুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top