গতি কমছে ইন্টারনেটের

ওয়েব ব্রাউজিংয়ে ভালো গতি পাচ্ছেন না? না, সমস্যা আপনার ইন্টারনেট সংযোগে নয়। ইন্টারনেটের গতিই কমে যাচ্ছে। বর্তমানে এক একটি ওয়েবসাইটের আকার গড়ে ২.১ মেগাবাইট। যা তিন বছর আগের তুলনায় দ্বিগুণ। এইচটিটিপি আর্কাইভ থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে এমন তথ্য জানিয়েছে সিএনএন।

কিন্তু ওয়েবসাইটের আকার বাড়ছে কেন? মূলত বিভিন্ন ওয়েবসাইটে বর্তমানে যুক্ত হচ্ছে নানা রকমের কনটেন্ট। এর মধ্যে আছে ছবি, ভিডিও, বিভিন্ন কাজের জন্য আলাদা আলাদা প্লাগিন এবং প্রোগ্রামিং কোড। এর পাশাপাশি ভিজিটরদের বিভিন্ন তথ্য পেতে সাইটে যুক্ত করা হচ্ছে বিভিন্ন ট্র্যাকিং টুল। আর এ ধরণের বিভিন্ন থার্ড পার্টি টুল যুক্ত করার কারণে বাড়ছে সাইটের আকার। ফলে ব্রাউজারে সাইট লোড হতে সময়ও লাগছে বেশি। তবে সবকিছুর পরও ছবি এবং ভিডিওর কারণেই বাড়ছে সাইটের আকার এবং এই পরিমাণ মোট আকারের প্রায় চার ভাগের তিন ভাগ।

website speed

এর পাশাপাশি বর্তমানে বিভিন্ন ধরণের ডিভাইস যেমন- স্মার্টফোন, ট্যাব কিংবা স্মার্টওয়াচের জন্য তৈরি করতে হচ্ছে রেসপন্সিভ সংস্করণ। আর প্রতিটি সংস্করণের জন্য প্রয়োজন পড়ছে আলাদা আলাদা ফাইল কিংবা প্রোগ্রামের। এই কারণেও বাড়ছে সাইটের আকার।

তবে এই বিষয়টি নিয়ে উত্তরণের উপায়ও খুঁজছেন ওয়েব ডেভেলপাররা। দেখা যাক, এই ধীরগতি থেকে কবে নাগাদ মুক্তি মেলে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top