আইফোন ও আইপ্যাডে নতুন যা এল

আইফোন ও আইপ্যাডের মোবাইল অপারেটিং সিস্টেম আইওএসের বাৎসরিক হালনাগাদ সংস্করণ আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। আজ মঙ্গলবার বেশ কিছু নতুন ফিচার সুবিধার এই হালনাগাদ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।
অ্যাপলের মোবাইল ডিভাইসে ব্যবহৃত আইওএস ৯ নামের সফটওয়্যারের পরবর্তী সংস্করণটি আইফোন ৪এস এবং তার পরবর্তী সংস্করণ, আইপ্যাড২ এবং এর পরবর্তী সংস্করণ, আইপ্যাড মিনির সব মডেল এবং পঞ্চম প্রজন্মের আইপড টাচে চলবে।
আইওএস ৯ চালিত আইপ্যাডে অবশেষে বহু কাঙ্ক্ষিত ‘একই স্ক্রিনে একাধিক অ্যাপ’ ব্যবহারের সুবিধাটি চালু হচ্ছে। স্যামসাংসহ অ্যান্ড্রয়েডচালিত বেশ কিছু ডিভাইসে অনেক দিন ধরেই একই স্ক্রিনে একাধিক অ্যাপ চালু করার সুবিধাটি রয়েছে। এখন থেকে আইপ্যাড ব্যবহারকারীরা ড্র্যাগ অ্যান্ড ড্রপ পদ্ধতিতে ফিফটি ফিফটি বা সেভেনটি থার্টি ফরম্যাটে দুটি অ্যাপ চালু করতে পারবেন। এ ফিচারটি আইপ্যাড এয়ার২, আইপ্যাড এয়ার, মিনি৩ ও মিনি২ ব্যবহারকারীরা পাবেন।
আইওএসের নতুন সংস্করণে উন্নত মানচিত্র সেবার পাশাপাশি নিজস্ব নিউজ অ্যাপ সেবাও চালু করছে অ্যাপল। এ ছাড়া নোট অ্যাপ্লিকেশনটিও উন্নত হয়েছে। অ্যাপল তাদের পাসবুক অ্যাপ্লিকেশনটির নাম পরিবর্তন করে ওয়ালেট রেখেছে।
শুরুতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার ব্যবহারকারীরা আইওএস৯ হাতে পাচ্ছেন।
আইওএস ৯ এর একটি বিশেষ ফিচার হচ্ছে এটি লো পাওয়ার বা কম শক্তিতে চলবে। কম শক্তিতে চলার এই অবস্থাটি নির্বাচন করে রাখলে বাড়তি তিন ঘণ্টা ব্যাটারি লাইফ পাবেন আইফোন বা আইপ্যাড ব্যবহারকারী। এ ছাড়া আইওএস এখন ডিভাইসে কম জায়গাতেই ইনস্টল হবে। আগে যেখানে ৪.৬ গিগাবাইট জায়গা লাগত আইওএস৯ এর ক্ষেত্রে মাত্র ১.৮ গিগাবাইট জায়গা লাগবে।

কখন, কীভাবে ডাউনলোড করা যাবে?
এর আগে সবার আগে অ্যাপলের নতুন সংস্করণের অপারেটিং সিস্টেম ডাউনলোড করে দেখার সুযোগ পেতেন ডেভেলপাররা। কিন্তু এ বছর থেকে সবার জন্য সে সুযোগটি উন্মুক্ত করে দিচ্ছে অ্যাপল।
জুলাই মাস থেকে যে কেউ অ্যাপলের ওয়েবসাইটে গিয়ে সাইন আপ করার মাধ্যমে আইওএস ৯ সংস্করণটির বেটা বা পরীক্ষামূলক সংস্করণ চালু করে দেখতে পারবেন। এতে অ্যাপলের উন্নত ভারচুয়াল সহকারী সিরি, ম্যাপ অ্যাপ, অ্যাপল পের মতো ফিচারগুলো ব্যবহারের সুযোগ হবে। এ বছরের শেষ নাগাদ এই পরীক্ষামূলক সংস্করণটি চালু রাখতে পারে অ্যাপল। এই হালনাগাদ সংস্করণটি ব্যবহার করতে না চাইলে পুরোনো সংস্করণে ফেরত আসারও সুযোগ রেখেছে অ্যাপল।
অ্যাপল কর্তৃপক্ষ সতর্ক করে জানিয়েছে, যেহেতু আইওএস৯ পরীক্ষামূলকভাবে উন্মুক্ত করা হচ্ছে এতে কিছু সমস্যা থাকতে পারে। তাই নতুন সংস্করণ ইনস্টল করার আগে আপনার আইফোন বা আইপ্যাডের তথ্য ব্যাকআপ রাখবেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top