হ্যালো পৃথিবী, তুমি কি শুনতে পাচ্ছ?’

ধূমকেতুর বুকে প্রথম অবতরণকারী মহাকাশ যান ফিলে ‘ঘুম থেকে জেগে’ উঠেছে।
ইউরোপীয় মহাকাশ সংস্থার বরাত দিয়ে রোববার সন্ধ্যায় বিবিসি জানিয়েছে, প্রায় সাত মাস বিচ্ছিন্ন থাকার পর ওই যানটি পৃথিবীর সঙ্গে আবারও সংযোগ স্থাপন করেছে ও বার্তা পাঠাতে শুরু করেছে।
গত বছরের নভেম্বরে ফিলে ধূমকেতুতে অবতরণ করে। এর মাত্র ৬০ ঘণ্টা পরই এর সঙ্গে পৃথিবীর সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, জেগে উঠার পর ফিলের সঙ্গে জুড়ে দেয়া অ্যাকাউন্ট থেকে একটি টুইট করা হয়েছে। এতে বলা হয়, ‘হ্যালো পৃথিবী, তুমি কি আমাকে শুনতে পাচ্ছ?’
'হ্যালো পৃথিবী, তুমি কি শুনতে পাচ্ছ?'ফিলে ধূমকেতুর একটি অন্ধকার জায়গায় অবতরণ করায় বিজ্ঞানীরা তখনই এর ভবিষ্যৎ নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন। কারণ এই যানটি সৌরশক্তির সাহায্যে চলছিল।
মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা বলছেন, ধূমকেতুটি এখন সূর্যের অনেক বেশি কাছে গিয়ে পৌঁছেছে। ফলে ছোট্ট রোবটের গায়ে বসানো সোলার প্যানেলে আলো পড়ছে; এতেই ফিলে আবারও ঘুম থেকে জেগে উঠেছে।
আর রিচার্জড হওয়ার কারণেই পৃথিবীর সঙ্গে এর যোগাযোগ পুনর্স্থাপিত হয়েছে।
ধূমকেতুর বরফ আর পাথর পরীক্ষা করে দেখার জন্যে এ যানটি পাঠানো হয়েছিল। অনেক বিজ্ঞানীর ধারণা, এই ধূমকেতুর কারণেই হয়তো পৃথিবীতে পানির অস্তিত্ব; রয়েছে প্রাণও।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top