গ্যাসের চুলায় খুব সহজে তৈরি করুন বিশুদ্ধ গোলাপ জল

ফুলের রানী বলতে গোলাপ ফুলকে বোঝানো হয়ে থাকে। গোলাপ শুধু সৌন্দর্যের ধারক নয়, রূপচর্চায় এর বিশেষ ভূমিকা রয়েছে। বিশেষত নারীদের সৌন্দর্যচর্চায়, বিভিন্ন ফেইস প্যাকে গোলাপ জল ব্যবহার করা হয়। ত্বকের যত্নে গোলাপ জল ব্যবহার হয়ে আসছে সেই আদি যুগ থেকে। বাজার ঘুরলে পাওয়া যায় নানা ব্র্যান্ডের গোলাপ জল। কিন্তু বাজারের গোলাপ জলে ত্বকে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই বাজার থেকে না কিনে ঘরে তৈরি করে নিতে পারেন গোলাপ জল। শুনতে কঠিন মনে হলেও গোলাপ জল ঘরে তৈরি করা বেশ সহজ।

যা যা লাগবে:

গোলাপের পাপড়ি ১/৪ কাপ

পানি ১-১/৪ কাপ

প্রণালী:

১। পাপড়িগুলো অবশ্যই তাজা ও প্রাকৃতিক গোলাপ ফুলের হতে হবে। রাসায়নিক ছিটানো, কৃত্রিম ভাবে সতেজ রাখা বা হাইব্রিড গোলাপের পাপড়ি ব্যবহার করবেন না।

২। পাপড়িগুলো ছিঁড়ে নিন।

৩। এবার পাপড়িগুলো ধুয়ে ফেলুন ভালো করে যেন ময়লা চলে যায়।

৪। পাপড়িগুলো একটি পরিষ্কার হাঁড়িতে রাখুন। রান্না করা বা চা তৈরির হাঁড়ি ব্যবহার করবেন না। দুধের হাঁড়ি খুব ভালো করে মেজে তারপর ব্যবহার করা যাবে।

৫। তারপর এতে পানি দিয়ে দিন ঠিক যেটুকু বলা আছে। খুব বেশি পানি দিলে গোলাপ জল পাতলা হবে।

৬। এবার ঢাকনা দিয়ে অল্প আঁচে হাড়িটি চুলায় দিন।

৭। গোলাপ পানি জ্বাল দেবেন, বলক আনাবেন না। এতে গোলাপ জলের গুণাগুণ নষ্ট হয়ে যাবে।

৮। যতক্ষণ না পানির রং পরিবর্তন হয়ে গোলাপের রং এর হচ্ছে ততক্ষণ পর্যন্ত পানি জ্বাল দিতে থাকবেন।

৯। লক্ষ্য করলে গোলাপের তেল পৃষ্ঠের উপর ভাসমান দেখতে পাবেন।

১০। চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে একটি এয়ার টাইট বয়ামে গোলাপ জল ভরে ফেলুন।

১১। দীর্ঘদিন ব্যবহারের জন্য ফ্রিজে সংরক্ষণ করতে পারেন  গোলাপ জল।

যেসব কাজে গোলাপজল ব্যবহার করা হয়:

  • -গোলাপজল ত্বকের টোনার হিসেবে ব্যবহার করা হয়। এটি ত্বকের অতিরিক্ত তেল, ময়লা ও অন্যান্য ময়লা মুছে ফেলে  ত্বককে ঠাণ্ডা করে দেয়। ঠান্ডা গোলাপ জল একটি তুলার বলে লাগিয়ে ত্বকের টোনার হিসেবে ব্যবহার করা যায়।
  • -ক্লিঞ্জার বা পরিস্কারক হিসেবে ব্যবহার করতে সমান পরিমাণ মধু ও গোলাপজল মিশিয়ে নিন। -তুলায় লাগিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক পরিস্কার হয়ে গেছে। এছাড়া যেকোন ফেইসপ্যাক তৈরিতে গোলাপ জল ব্যবহার করা যেতে পারে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Most searched keywords: Insurance, Loans, Mortgage, Attorney, Credit, Lawyer, Donate, Degree, Hosting, Claim, Conference Call, Trading, Software, Recovery, Transfer, Gas/Electricity, Classes, Rehab, Treatment, Cord Blood, domain, music, mobile, phone, buy, sell, classifieds,recipes
Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com